ছাত্রলীগের ইতিহাস বিকৃতিতে ছাত্র ইউনিয়ন নেতৃবৃন্দের প্রতিবাদ


Published: 2020-09-19 00:44:01 BdST, Updated: 2020-10-26 13:00:12 BdST

চট্টগ্রাম লাইভ: আজ চট্টগ্রামের বিভিন্ন স্থানীয় দৈনিকে "শিক্ষা দিবস" কর্মসূচি পালনের বিভিন্ন ছাত্র সংগঠনের সংবাদ প্রকাশিত হয়। সেখানে ওমর গণি এম ই এস কলেজ ছাত্র সংসদ আয়োজিত কর্মসূচির প্রেস বিজ্ঞপ্তি ছাত্র ইউনিয়ন নেতৃবৃন্দের দৃষ্টিগোচর হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে লেখা হয় "১৯৬২ সালের ১৭ সেপ্টেম্বর হরতাল সফল করতে ঘেরাও কর্মসূচিতে পুলিশ গুলি চালালে ওয়াজীউল্লাহ, মোস্তফা কামাল, বাবুল নামে ছাত্রলীগের তিন সূর্যসেনানী শহীদ হন।" যা মূলত মিথ্যা। প্রকৃত সত্য এটাই যে, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলনের সেদিনের হরতালে নিহত তিনজনই ছিলেন শ্রমিক। এছাড়া টঙ্গিতে সুন্দর আলী নামে আরো একজন শ্রমিক শহীদ হন।

ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক টিকলু দে এই মিথ্যাচারের প্রতিবাদ জানিয়ে যৌথ বিবৃতিতে বলেন, ১৯৬২ সালে আইয়ুব শাহীর শিক্ষার বাণিজিকীকরণের বিরুদ্ধে ছাত্র ইউনিয়নের নেতৃত্বে ছাত্রলীগ সহ সকল ছাত্রজনতাকে নিয়ে দূর্বার আন্দোলন গড়ে তোলে।

কিন্তু আত্মপরিচয়ের সংকট এবং শিক্ষা আন্দোলনে নিজেদের নিষ্ক্রিয় ভূমিকার ইতিহাসকে ধামাচাপা দিতে বিকৃত ইতিহাসের প্রচার করছে ছাত্রলীগ। এই ঘটনায় ছাত্রলীগের দেওলিয়াত্ব প্রকাশ পেয়েছে।

ঢাকা, ১৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।