মুজিববর্ষের উদ্বোধনী আয়োজনে আসছেন না বিদেশিরা


Published: 2020-03-09 08:23:31 BdST, Updated: 2020-08-12 14:49:36 BdST

লাইভ প্রতিবেদঃ মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে বড় পরিসরে কোনো আয়োজন থাকছে না। করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে জনস্বার্থে ও জনকল্যাণে এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে সরকার। এ কথাটি নিশ্চিত করেছেন মুজিববর্ষের অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

রাতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতির জনকের জন্ম শতবার্ষিকী উদযাপন কমিটির সভায় যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা হলো জনসমাগম পরিহার করে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ অনুষ্ঠান চলবে। আমরা এ উপলক্ষে সারা বছরব্যাপী কর্মসূচি নিয়েছি। অন্য কর্মসূচিগুলো অবশ্যই চলবে। তবে তা সীমিত আকারে।

ধানমন্ডি ও টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা প্রদর্শন কর্মসূচিসহ সারাদেশে দোয়া মাহফিল ও শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি চলবে। তবে জনসমাগম পরিহার করার কথা বলা হয়েছে। জনসমাগম পরিহার করেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও অনুষ্ঠান হবে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্যারেড স্কয়ারের উদ্বোধনী প্রোগ্রামে আমাদের দেশি-বিদেশি অনেক অতিথি আসার কথা ছিল। আমাদের বন্ধু রাষ্ট্র থেকে অতিথি আসার কথা। তবে অনেক অতিথি সেখানে অংশগ্রহণ করবেন না। তবে যেহেতু বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান চলতি বছরের ১৭ মার্চ থেকে শুরু হয়ে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত চলবে। ফলে বিদেশি অতিথিদের উপস্থিতিতে যেসব অনুষ্ঠান হওয়ার কথা ছিল, সেগুলো পরে অনুষ্ঠিত হতে পারে। বছরজুড়ে মুজিব বর্ষের অনুষ্ঠান চলবে।’

জাতীয় প্যারেড গ্রাউন্ডে জন্মশতবার্ষিকীর মূল অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ব্যক্তি ও কর্মজীবন নিয়ে হলোগ্রাফিক উপস্থাপনা ও থিম সং পরিবেশনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আতশবাজি এবং শত শিশুর কণ্ঠে গানসহ বর্ণাঢ্য আয়োজন হবার পরিকল্পনা ছিল। এতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ বিভিন্ন দেশ থেকে আসা অতিথিদের উপস্থিত থাকার কথা ছিল।

এছাড়া অনুষ্ঠানে দেড় লাখ জনসমাগমের পরিকল্পনা নেওয়া হয়েছিল আয়োজকদের পক্ষ থেকে।

ঢাকা, ০৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।