খালেদা জিয়ার জামিন শুনানি, আপিল বিভাগে বিক্ষোভ


Published: 2019-12-05 23:37:26 BdST, Updated: 2020-08-15 07:44:02 BdST

লাইভ প্রতিবেদকঃ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নজিরবিহীন বিক্ষোভ করছেন আইনজীবীরা। খালেদা জিয়ার জামিন এর শুনানিকে লক্ষ করে এই বিক্ষোভ করছেন বিএনপিপন্থি আইনজীবীরা।

পূর্বে নির্ধারণ করা তারিখ অনুযায়ী বৃহস্পতিবার জামিন শুনানি হওয়ার কথা থাকলেও মেডিকেল বোর্ডের রিপোর্ট না আসায় রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে আগামী ১২ই ডিসেম্বর শুনানির পরবর্তী দিন নির্ধারণ করেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৬ সদস্যের আপিল বেঞ্চ।

এ ঘটনায় আদালতে উভয়পক্ষের আইনজীবীদের মধ্যে বাকবিতন্ডা শুরু হয়। এবং পরে এজলাস কক্ষ ত্যাগ করে আপিল বেঞ্চ। এ ঘটনার পর থেকে ওই কক্ষেই অবস্থান করেন খালেদার পক্ষের আইনজীবীরা। আপিল বেঞ্চ ২য় দফা এজলাসে প্রবেশ করলেও জামিন শুনানি না নেয়ায় নানা স্লোগান দিয়ে বিক্ষোভ করেন অবস্থানরত আইনজীবীরা।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড তার সর্বশেষ শারীরিক অবস্থা জানাতে আদালতের নির্দেশনা অনুযায়ী বৃহস্পতিবার রিপোর্ট জমা দিতে ব্যর্থ হন। যার কারণে আদালত রাষ্ট্রপক্ষের সময়ের আবেদনের প্রেক্ষিতে আগামী ১১ই ডিসেম্বর পর্যন্ত রিপোর্ট জমা দিতে নতুন সময়সীমা নির্ধারন করেন।

বৃহস্পতিবার সকাল ৯টা ৪০ মিনিটে শুনানি শুরু হয়। এরপর রাষ্ট্রপক্ষ মেডিকেল রিপোর্ট প্রস্তুত না হওয়ার ফলে সময় আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করে আগামী ১২ই ডিসেম্বরের মধ্যে খালেদা জিয়ার সর্বশেষ স্বাস্থ্যগত অবস্থা জানানোর নির্দেশ দেন। সেই সাথে ওইদিন পরবর্তী শুনানীর দিনও ধার্য করেন।

এমন সময় বিএনপিপন্থি আইনজীবীরা বারবার জামিনের কথা বলতে থাকেন। কিন্তু প্রধান বিচারপতি তাদের কথায় কান দেননি। তবে ২পক্ষের আইনজীবিদের মধ্যে শুরু হয় বাকবিতণ্ডা একপর্যায়ে সকাল ১০টায় প্রধান বিচারপতির নেতৃত্বে অন্যান্য বিচারপতিরা এজলাস থেকে বের হয়ে যান। কিন্তু খালেদার জামিন না হওয়ার কারণে বিএনপিপন্থি বিচারপতিরা এখনো এজলাসে অবস্থান করছেন।

২য় বারের মতো প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৬ বিচারপতির আপিল বেঞ্চে ১১ টা ৪৫ মিনিটে এজলাসে প্রবেশ করেন। পরে আওয়ামীপন্থি আইনজীবীরাও এজলাসে প্রবেশ করলে আবারও শুরু হয় গণ্ডগোল।

এ ঘটনার পরে বিএনপিপন্থি আইনজীবীরা স্লোগান দিতে দিতে দুপুর ১টা ১৫ মিনিটে এজলাস কক্ষ থেকে বেরিয়ে যান। এরপর ১টা ২০ মিনিটে এজলাস ত্যাগ করেন প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বেঞ্চ।

ঢাকা, ০৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।