চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ: ‘টাকার বিনিময়ে প্রহসনের কমিটি মানি না’


Published: 2018-09-25 16:03:30 BdST, Updated: 2018-12-13 19:50:55 BdST

চট্টগ্রাম লাইভ: এবার ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতির সামনেই গর্জে উঠে ছাত্রলীগ চট্রগ্রাম কলেজের একদল নেতা-কর্মী। তারা কেন্দ্রীয় সভাপতিকেও কোন তোয়াক্কা করেননি। সংশ্লিস্টরা জানান, শীর্ষ নেতার সামনেই বিক্ষোভ প্রদর্শন, অস্ত্রের মহড়া ও দলবাজি দেখিয়েছে বিবাদমান একটি গ্রুপ।

বিক্ষোভকারীরা ‘টাকার বিনিময়ে প্রহসনের কমিটি মানি না’ ‘কমিটি নিয়ে ব্যবসা কেন, কেন্দ্রীয় কমিটির জবাব চাই’ স্লোগান দেয় এবং প্ল্যাকার্ড প্রদর্শন করে। এসব দেখে কেন্দ্রীয় সভাপতি হতাশ। স্তম্ভিত।

বেশ কয়েকদিন ধরে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি নিয়ে দু’পক্ষের কয়েক দফা সংঘর্ষের ঘটনায় উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে চট্টগ্রামে ছুটে যান সংগঠনটির খোদ কেন্দ্রীয় সভাপতি মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন। সংগঠনটির শীর্ষ এ নেতার সফরের মাঝেও বিক্ষোভ করেছে কলেজ ছাত্রলীগের একাংশ।

এলাকাবাসী ও কলেজ সূত্র জানায়, ইতোমধ্যেই বেশ কয়েক দফা চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের পদ পাওয়া ও পদবঞ্চিত নেতাকর্মীদের সঙ্গে কথা বলেছেন ছাত্রলীগ সভাপতি মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না।

চট্রগ্রাম কলেজের শিক্ষার্থীরা জানান, মঙ্গলবার অাওয়ামী লীগের সাবেক সভাপতি প্রয়াত নেতা মহিউদ্দিন চৌধুরীর চশমা হিলের বাসায় পদ পাওয়া নেতাকর্মীদেরর সঙ্গে বৈঠক করেন শোভন।

অন্যদিকে পদবঞ্চিত নেতাকর্মীদের সঙ্গে নগরের লালখান বাজার অামিন সেন্টারে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন শোভন। তাদের নানাধরনের সমস্যার কথা তিনি মনযোগ দিয়ে শুনেন। এসময় ছাত্রলীগ নেতাকর্মীদের চট্টগ্রাম কলেজে গঠিত কমিটি নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনের অাশ্বাসও দেন।

কিন্তু ওই পক্ষ কোন কিছুই তোয়াক্কা করছে না। তারা কোন বানী বা আলোচনা মানতে নারাজ। তাদের দাবী তাদেরকে পদ দিতে হবে।

বিক্ষোভকারী ছাত্রলীগ নেতা-কর্মী

 

সংশ্লিস্টরা আরও জানায়, ছাত্রলীগ সভাপতির এ সফরের মাঝেই মঙ্গলবার বেলা ১১টার দিকে চট্টগ্রাম কলেজ ক্যাম্পাসের প্রধান ফটকে ছাত্রলীগের একপক্ষ বিক্ষোভ করেছে।

এসময় তাদের পক্ষ থেকে চট্টগ্রাম কলেজ কমিটি দেয়ার পেছনে টাকার লেনদেন হয়েছে বলেও অভিযোগ তোলা হয়। বলেন অনেকের কাছ থেকে টাকা নিয়ে একটি বিশেষ চক্র তাদেরকে কমিটিতে ঢুকিয়েছে।

বিক্ষোভকারীরা ‘টাকার বিনিময়ে প্রহসনের কমিটি মানি না’; ‘কমিটি নিয়ে ব্যবসা কেন, কেন্দ্রীয় কমিটির জবাব চাই’ স্লোগান দেয় এবং প্ল্যাকার্ড প্রদর্শন করে।

চকবাজার থানার ওসি আবুল কালাম আজাদ ক্যাম্পাসলাইভকে বলেন, ‘ ছাত্রলীগের একটি পক্ষ চট্টগ্রাম কলেজের মূল ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে। এসময় তারা নানা ধরনের প্ল্যাকার্ড প্রদর্শন করে। তবে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নিরাপত্তার জন্য চট্টগ্রাম কলেজ ও আশপাশের এলাকাতে পুলিশ মোতায়েন করা হয়েছে।’

জানা যায়, চট্টগ্রাম কলেজে যখন কমিটি নিয়ে ছাত্রলীগের একাংশের বিক্ষোভ চলছিল, তখন চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের নবনির্বাচিত সভাপতি মাহমুদুল করিমকে নিয়ে নগর অাওয়ামী লীগের সাবেক সভাপতি প্রয়াত নেতা ও মুক্তিযোদ্ধা এ বি এম মহিউদ্দিন চৌধুরীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি আদিত্য নন্দী, নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর, সাবেক সাধারণ সম্পাদক নুরুল অাজিম রনি প্রমুখ।

পরে সেখান থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যান শোভন। সেখানে তিনি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীদেরকে নানা দিক-নির্দেশনা দেন।

এদিকে বিকেলে নগর অাওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী এবং সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে দেখা করে কথা বলেন ছাত্রলীগ সভাপতি।

উল্লেখ্য, চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি অনুমোদন দেয়া নিয়ে বেশ কিছুদিন ধরে মুখোমুখি অবস্থান রয়েছে নগর ছাত্রলীগের দুই পক্ষ। গত মঙ্গল ও বুধবারের (১৮ ও ১৯ সেপ্টেম্বর) সংঘর্ষের পর ক্যাম্পাসে থমথমে পরিস্থিতি বিরাজ করছে আজও ।

শোভনসহ নেতাকর্মীরা

 

এর আগে সোমবার (১৭ সেপ্টেম্বর) রাতে প্রয়াত আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন চৌধুরী ও ছাত্রলীগ থেকে অব্যাহতি নেয়া নুরুল আজিম রনির অনুসারী হিসেবে পরিচিত মাহমুদুল করিমকে সভাপতি এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির অনুসারী সুভাষ মল্লিক সবুজকে সাধারণ সম্পাদক করা হয়।

প্রথমবারের মতো এই কলেজে ছাত্রলীগের কমিটির অনুমোদন দেয়া হয়। আর নিয়েই চলছে অসন্তুষ। এখন শোভনের কথা কতটুকু রাখে সেটাই দেখার বিষয়।

 

ঢাকা, ২৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।