অক্সফোর্ড থেকে গ্র্যাজুয়েশন শেষ করলেন নোবেলজয়ী মালালা


Published: 2020-06-20 11:44:17 BdST, Updated: 2020-08-08 17:34:48 BdST

লাইভ ডেস্কঃ পাকিস্তানে নারী শিক্ষার বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই যুক্তরাজ্যের বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন (স্নাতক) সম্পন্ন করেছেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের লেডি মার্গারেট হলো থেকে রাজনীতি, দর্শন এবং অর্থনীতিতে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন ২২ বছর বয়সী এই তরুণী। স্বয়ং নিজেই শুক্রবার এক টুইট বার্তায় একথা জানিয়েছেন তিনি।

ফলাফল হাতে পেয়েই মালালা টুইটার পোস্টে লেখেন, ‘আমি জানি না সামনে কী হবে। আপাতত, নেটফ্লিক্স, বই পড়া এবং ঘুম নিয়েই আছি।’

অক্সফোর্ড থেকে স্নাতক শেষ করার আনন্দ নিজের পরিবারের সঙ্গে ভাগ করে নিয়েছেন মালালা। টুইটারে দুটি ছবি পোস্ট করেছেন তিনি, যার প্রথমটিতে তাকে কেক মাখিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় এবং অন্যটিতে পরিবারের সঙ্গে কেক কাটার দৃশ্য।

উল্লেখ্য, নিজ দেশ পাকিস্তানে নারী শিক্ষার পক্ষে কথা বলায় সন্ত্রাসী সংগঠন তালেবান তার ওপর হামলা চালায়। ‘উগ্রবাদীদের অধীনে জীবন কেমন’ শিরোনামে একটি ডায়রি লিখেছিলেন তিনি। আর এ কারণেই তার ওপর ক্ষিপ্ত হয় ওঠে তালেবান জঙ্গীরা।

স্কুল থেকে ফেরার পথে তালেবান সন্ত্রাসীদের গুলিতে মারাত্মক আহত হন মালালা। তার মাথা, গলা এবং কাঁধে গুলি লাগে।

তবে প্রাণে বেঁচে যান তিনি। সুস্থ হওয়ার পর সপরিবারে ইংল্যান্ডে পাড়ি জমান মালালা। সেখানে পড়াশোনার পাশাপাশি নারী শিক্ষার পক্ষে কাজ চালিয়ে যান তিনি।

তার কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৪ সালে সবচেয়ে কম বয়সে (১৭) নোবেল পুরস্কারে ভূষিত হন মালালা ইউসুফজাই। এর তিন বছরের মাথায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতক করার জন্য আমন্ত্রণ পান তিনি।

ঢাকা, ২০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।