বিসিএসে বয়সসীমা ৩২ করতে হাইকোর্টে রিট


Published: 2020-01-26 19:42:57 BdST, Updated: 2020-04-09 10:49:26 BdST

লাইভ প্রতিবেদকঃ বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে (বিসিএস) বয়স, যোগ্যতা ও চাকরির আবেদনের ক্ষেত্রে বিধিমালা ২০১৪ এর ১৪ বিধিকে চ্যালেঞ্জ জানিয়ে রিট করা হয়েছে।

দায়ের করা রিটে সাধারণ বিসিএসে প্রবেশের সুযোগ ৩২ বছর পর্যন্ত চাওয়া হয়েছে।

রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ৫ জন বিসিএস পরীক্ষার্থীর পক্ষে আইনজীবী কামরুজ্জামান কাকন এই রিট দায়ের করেন। রিটের বিবাদীরা হলেন- পিএসসির চেয়ারম্যান, শিক্ষাসচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট প্রমূখ।

জানা গেছে, ৩০ বছর পার হয়ে যাওয়ায় বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হওয়া বিজিত শিকদারসহ ৫ পরীক্ষার্থী রিটটি দায়ের করেছেন।

জানা যায়, হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

দায়ের করা রিটের পক্ষে আইনজীবী ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন জানান, বিসিএসে বয়স, যোগ্যতা ও চাকরির আবেদনের বিধিমালা ২০১৪ এর ১৪ বিধিকে চ্যালেঞ্জ করা হয়েছে। উক্ত বিধিতে উল্লেখ আছে যে, যারা সাধারণ বিসিএস ক্যাডারে পরীক্ষা দেবে, তারা ৩০ বছর পর্যন্ত পরীক্ষা দিতে পারবে। অথচ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় ৩২ বছর পর্যন্ত আবেদনের সুযোগ আছে। এছাড়াও ১৪ উপবিধিতে উল্লেখ আছে, শিক্ষা ক্যাডারেও ৩২ বছর পর্যন্ত পরীক্ষার সুযোগ পাবে।

আইনজীবী আরও জানান, জুডিশিয়াল সার্ভিসে ৩২ বছর পর্যন্ত সুযোগ পাচ্ছে। অথচ সাধারণ বিসিএসে অংশগ্রহণকারীরা ৩০ বছর পর্যন্ত সুযোগ পাবে। এটা সাংর্ঘষিক। চাকরিতে প্রবেশের ক্ষেত্রে যেন সবার সমান অধিকার নিশ্চিত হয়, এই রিটে আমরা তাই চেয়েছি।

ঢাকা, ২৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।