বিশ্ববিদ্যালয়ে ভসি, প্রো-ভিসি, ট্রেজারার নিয়োগে ইউজিসি’র আহ্বান


Published: 2019-10-23 15:20:22 BdST, Updated: 2019-11-15 11:28:59 BdST

লাইভ প্রতিবেদকঃ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) যেসকল বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার পদ খালি রয়েছে সেখানে জরুরিভিত্তিতে গুরুত্বপুর্ণ এ পদগুলোতে নিয়োগে দিতে শিক্ষামন্ত্রণালয়কে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

গত ২২ অক্টোবর ২০১৯ তারিখে শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব বরাবর লেখা এক চিঠিতে এ আহ্বান করা হয়। চিঠিতে দেশের যে সকল বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি এবং ট্রেজারার পদ শূন্য রয়েছে সেখানে জরুরিভিত্তিতে এ পদসমূহে নিয়োগ প্রক্রিয়া শুরু করার জন্য অনুরোধ জানানো হয়।

চিঠিতে উল্লেখ করা হয় দেশের বিশ্ববিদ্যালয়সমূহে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে ভিসি, প্রো-ভিসি এবং ট্রেজারারগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন।

বর্তমানে দেশের কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি এবং ট্রেজারারের পদ শূন্য রয়েছে। ফলে, এ সকল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম ব্যাহত হচ্ছে এবং শিক্ষার্থীরা নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

উল্লেখ্য, উচ্চশিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী ও সহজলভ্য করার লক্ষ্যে দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি পর্যায়ে অন্ততপক্ষে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে একবিংশ শতাব্দির উপযোগী দক্ষ জনবল তৈরি করা সরকারের অন্যতম অঙ্গীকার।

এলক্ষ্যে সরকার দেশের অধিকাংশ জেলায় একটি করে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে এবং এ প্রক্রিয়া চলমান রয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

ঢাকা, ২৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।