ভারতে বাংলাদেশী প্রফেসরের গবেষণা প্রবন্ধ সমাদৃত


Published: 2019-06-20 16:46:17 BdST, Updated: 2019-12-12 12:16:25 BdST

এনইউ লাইভঃ ভারত সরকারের আমন্ত্রণে গত ৬-৮ জুন ২০১৯ দক্ষিণ ভারতের কর্ণাটকের ভিটিইউ-তে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ নাসিরউদ্দিন কী-নোট স্পীকার হিসেবে যোগ দেন।

সম্মেলনে তাঁর কী-নোট পেপার দারুণভাবে সমাদৃত হয়। এর শিরোনাম ছিল-“লাইব্রেরিস এন্ড ইনফরমেশন সেন্টারস্ ইন ডিজাস্টার রিস্ক রিডাকশন অব বাংলাদেশ: এক্সপেরিয়ান্স শেয়ারিং অব এন ইনোভেটিভ প্রজেক্ট”। এলআইএস একাডমেী কর্তৃক আয়োজিত ৩দিন ব্যাপী এই সম্মেলনে ভারতের বিভিন্ন অঙ্গরাজ্য ও সার্কভূক্ত দেশ থেকে আগত তথ্যবিজ্ঞানীগণ সর্বমোট ৭০টি নির্বাচিত গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। সম্মেলনে প্রায় ৫ শতাধিক তথ্য পেশাজীবি অংশ নেন।

কর্ণাটকের বিসভেসভারিয়া ইউনিভার্সিটি অব টেকনোলজির অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্ণাটক রাজ্যের মাননীয় গভর্ণর বাজুবাই বালাজী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিটিইউ এর মাননীয় ভিসি প্রফেসর কারিচ্ছিধাপা। সম্মেলনের প্রতিপাদ্য ছিল “ইনোভেশনস ইন লাইব্রেরিস”।

কী-নোট স্পীকার ছাড়াও প্রফেসর ড. মোঃ নাসির উদ্দিন একাধিক সেশনের চেয়ার ও প্যানেল ডিসকাশন-এ অংশ গ্রহণ করেন। তিনি ৩টি ইভেন্টে অংশ নিয়ে ২টিতেই শ্রেষ্ঠ পুরস্কার লাভ করেন। প্রফেসর ড. মোঃ নাসির উদ্দিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ সুনাম অর্জনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ তাঁকে অভিনন্দন জানান এবং ভবিষ্যতে আরো নতুন বিষয়ে গবেষণার উৎসাহ যোগান।
উল্লেখ্য, ইতোপূর্বে ২০১৫ সালে সেপ্টেম্বরে শ্রীলংকার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে ৩০ টি দেশের গবেষণা প্রবন্ধের মধ্যে প্রফেসর ড. মোঃ নাসির উদ্দিন এর প্রবন্ধটি শ্রেষ্ঠ পুরস্কার লাভ করে।

ঢাকা, ২০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।