সংবর্ধনার নামে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে ইউসিসি কোচিং!


Published: 2019-05-02 18:19:43 BdST, Updated: 2019-10-14 21:58:45 BdST

রাশেদ রাজন, রাবি: ইউনিভার্সিটি কোচিং সেন্টার (ইউসিসি) এর বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের ব্যক্তিগত তথ্য নিয়ে প্রতারণার অভিযোগ উঠেছে। ইউসিসি কোচিং রাজশাহী শাখার বিরুদ্ধে বৃহস্পতিবার বেলা ১১ টায় কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় সংবাদ সম্মেলনে এ অভিযোগ তুলেন রাবি শিক্ষার্থীরা।

তারা জানান, বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং ইউসিসি এর শিক্ষার্থী না হওয়া সত্তে¡ও এবছরের প্রসপেক্টাসে তাদের নাম, ছবি এবং বিভাগের নাম ব্যবহার করেছে। অভিযোগকারীরা সবাই প্রথম বর্ষের শিক্ষার্থী।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, রাবি বিভিন্ন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়ার কথা বলে তাদের ব্যক্তিগত তথ্য, নাম, বিভাগ, মোবাইল নাম্বার, ছবি, এসএসসি ও এইচএসসির রোল নাম্বার সহ ফরম পূরণ করিয়ে নেই ইউসিসি কোচিং সেন্টার।

আর কোচিংয়ে বিশ্ববিদ্যালিয় ভর্তি পরিক্ষার্থীদের আকৃষ্ট করতে এসব তথ্য ২০১৯ সালে প্রকাশিত কোচিংটির প্রসপেক্টাসে নিজেদের শিক্ষার্থী বলে প্রচারণা চালাই। কিন্তু শিক্ষার্থীদের অভিযোগ প্রসপেক্টাসে যাদের পরিচয় দেওয়া হয়েছে তারা কখনো ইউসিসির কোন শাখায় কোচিং করেনি বা তাদের শিক্ষার্থী ছিল না।

প্রতারণার শিকার অধিকাংশ শিক্ষার্থী আাইন বিভাগের। ইউসিসির এরকম কর্মকান্ডকে প্রতারণা ও মিথ্যাচার বলে উল্লেখ করেন শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে আইন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সানজিদা ঢালী বলেন, ইউসিসি তাদের বানিজ্যিক স্বার্থ হাসিলের জন্য এমনটা করেছে। তাদের এমন কর্মকান্ডের তীব্র প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করছি এবং শিক্ষার্থীদের এই বিষয়ে সচেতন হওয়ার আহবান জানাচ্ছি।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আইন বিভাগের শিক্ষার্থী লামিয়া তাসনিম তিথলি, সানজিদা ঢালী, মারুফ মোর্শেদ, তাবাসসুম তন্বী, আছিয়া খাতুন, হুমায়ুন কবীর, সাজেদুল হক, খালিদ সাইফুল্লাহ, আলপনা খাতুন, জাকারিয়া হোসেন সোহাগ, বায়োকেমিস্ট্রি বিভাগের জিন্নাত অরা মনি প্রমুখ।

অভিযোগের বিষয়ে ইউসিসি কোচিং সেন্টার রাজশাহী শাখার ব্যবস্থাপক দেলোয়ার হোসেন
ক্যাম্পাসলাইভকে বলেন, কত জন বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছে তাদের তথ্য সংগ্রহের জন্য আমরা ফরম দিয়েছিলাম।

যারা ইউসিসিতে কোচিং করেছে তাদের সংবর্ধনা দেয়ার জন্য যারা অভিযোগ তুলেছে তারা হয়ত এসব না বুঝে তথ্য দিয়েছিলো, যার পরিপ্রেক্ষিতে আমরা প্রসপেক্টাসে ছবি ব্যবহার করেছি।

ঢাকা, ০২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।