বৈশাখী উদযাপনে পোষাকি আয়োজনে ব্যস্ত ছিল নিটার শিক্ষার্থীরা


Published: 2019-04-16 21:53:49 BdST, Updated: 2019-07-21 13:24:16 BdST

নিটার লাইভ: বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ উদযাপনে ব্যতিক্রমী আয়োজন ছিল জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউটের (নিটার) শিক্ষার্থীদের। তারা তাদের নতুন নতুন ক্রিয়েশন তুলে ধরেছেন শিক্ষার্থীদের মাঝে। কুড়িয়েছেন সুনাম ও সুখ্যাতি। ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই মিলেমিশে এ আয়োজনে নতুন বছরকে বরণ করে নেয়।

পুরোনোকে বিদায় জানিয়ে সবাই মেতে উঠে নতুনের আবাহনে। বর্ষবরণ উদযাপন উপলক্ষে নতুন পোশাকে সেজেছে নতুন সাজে। এ দিনে নতুন পোশাক ছাড়া উৎসব আনন্দ একেবারেই অসম্ভব। বিশেষ করে নববর্ষ উদযাপন অনুষ্ঠানের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ বিভিন্ন পোশাকের আনন্দে মেতে উঠে নিটার শিক্ষার্থীরা।

আর তাইতো নববর্ষকে রাঙানোর ব্রত নিয়ে জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউটের ফ্যাশন ডিজাইন এন্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থীরা আনন্দে একাকার। তারা লালসাদা পোশাকের মাধ্যমে সম্পূর্ণ দেশীয় মোটিফ ব্যবহার করে করেছে। মডেলও হয়েছেন নিজেরাই। ছবি তুলেছেন আরেক শিক্ষার্থী ফয়সাল প্রাণ।

কথা হলো এই প্রকল্পের উদ্যোক্তা, ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ইফতেখার উদ্দিন ফাহিমের সঙ্গে। তিনি জানান, ফ্যাশন সচেতন বাঙালীর পছন্দকে গুরুত্ব দিয়ে এবং নববর্ষের পোশাকে শতভাগ বাঙালীয়ানা ফুটিয়ে তুলাই আমাদের এই পোশাক ডিজাইন করার মূল লক্ষ্য।

প্রকল্পের সঙ্গে যুক্ত অপর এক শিক্ষার্থী রাইয়ান সুলতানা নওশীন জানান, বাংলাদেশের প্রকৃতির সৌন্দর্যের তুলনা হয় না। তাইতো নববর্ষকে সামনে রেখে এই পোশাক ডিজাইনের পিছনে আমরা মূল উদ্দেশ্য ছিলো নকশী, ফুল, পাতাসহ পার্বত্য অঞ্চলের বিভিন্ন ধরনের মোটিফ এবং ফ্লোরাল মোটিফ ব্যবহার করে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য এবং ঐতিহ্যকে পোশাকের মাধ্যমে সবার কাছে তুলে ধরা।

 

ঢাকা, ১৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।