আমরণ অনশনে শিক্ষানবিস আইনজীবীরা, দেখার কেউ নেই!


Published: 2018-10-26 22:12:22 BdST, Updated: 2018-11-14 11:16:37 BdST

লাইভ প্রতিবেদক: চার দফা দাবিতে আমরণ অনশন করছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষানবিস আইনজীবীরা। তারা বলছেন আইনজীবি তালিকাভূক্তির সর্বশেষ লিখিত পরীক্ষার খাতা পুন:মূল্যায়ন করতে হবে। অন্যতায় তারা অনশন চালিয়ে যাবেন।

বুধবার থেকে বাংলাদেশ বার কাউন্সিলের সামনে এই অনশন কর্মসূচি শুরু করেন তারা। সেদিন সকাল থেকেই শিক্ষানবিস আইনজীবীদের সঙ্গে যুক্ত হন ঢাকার বাইরের বিভিন্ন আইনজীবী সমিতির শিক্ষানবিস আইনজীবীরা।

শিক্ষানবিস আইনজীবীদের চার দফা দাবী। এই দাবিগুলো হল-এক- আইনজীবী তালিকাভুক্তির সর্বশেষ অনুষ্ঠিত লিখিত পরীক্ষার খাতা (থার্ড এক্সামিনার) তৃতীয় পরীক্ষকের মাধ্যমে পুনর্মূল্যায়ন করতে হবে।

দুই- হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী প্রতি বছর আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষা গ্রহণ এবং ফল প্রকাশ করতে হবে।

তিন- আইনজীবী তালিকাভুক্তির এমসিকিউ পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদের তিনবার লিখিত পরীক্ষা দেয়ার সুযোগ প্রদান করতে হবে।

চার- খাতা জালিয়াতি রোধে লিখিত পরীক্ষার খাতার ওপরে ‘ওএমআর’ পদ্ধতির ব্যবস্থা করতে হবে।

অনশনরত শিক্ষানবীশ আইনজীবীরা বলেন, আইনের ছাত্রদের জীবন দুর্বিষহ হয়ে উঠছে। আইনজীবী তালিকাভুক্তির একটি পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করতে তিন বছরের মতো সময় যাচ্ছে।

আইনের ছাত্ররা আইন পেশায় যুক্ত হতে গিয়ে জীবন থেকে অনেক বয়স হারিয়ে ফেলছেন। এ ছাড়া প্রতি বছর পরীক্ষা না নেয়ায় শিক্ষানবীশ আইনজীবীদের সংখ্যা বেড়েই চলছে। তারা দাবী আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

 

 

ঢাকা, ২৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।