কলেজ শিক্ষকদের ১৪ দাবি, না মানলে আন্দোলন


Published: 2020-08-27 00:59:41 BdST, Updated: 2020-10-31 13:09:59 BdST

লাইভ প্রতিবেদক: সরকারি কলেজ শিক্ষক সমিতি (সকশিস) ৩০ সেপ্টেম্বরের মধ্যে এডহক ভিত্তিক শিক্ষক নিয়োগসহ ১৪ দফা দাবি জানিয়েছেন । বুধবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তারা এসব দাবি জানান।

এতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত মোতাবেক ২০১৬ সালের মে মাসে ৩০২টি বেসরকারি কলেজকে সরকারিকরণ করা হয়।

এরপর কমিটি গঠন, পরিদর্শনসহ নানা কাজের নামে দীর্ঘ সময় ক্ষেপণ করা হয়। পরবর্তীতে কাগজপত্র যাচাই-বাছাই করার লক্ষ্যে মাউশি থেকে প্রদত্ত কাগজপত্রের চাহিদাপত্রসহ সকল শিক্ষক-কর্মচারীর, প্রতিষ্ঠানের কাগজপত্র এবং তথ্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি) জমা নেয়।

এসব কাগজপত্র ও সফট কপি বিবেচনায় না নিয়ে পুনরায় তৃতীয় ধাপে গত বছরের জুন মাসে মাউশিতে মূল কাগজপত্র দেখে যাচাই-বাছাই করে। পরে শিক্ষক-কর্মচারীদের বিরুদ্ধে নানা ধরনের অযাচিত মন্তব্য লিখে শিক্ষকদের জাতীয়করণ থেকে বঞ্চিত করার চেষ্টা চলছে।

এতে বলা হয়, একই ব্যক্তি কাগজপত্র বারবার যাচাই-বাছাইয়ের নামে সময়ক্ষেপণ ও দীর্ঘসূত্রিতার কারণে শিক্ষক-কর্মচারীরা সরকারিকরণের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

শিক্ষার্থীদের বাড়তি টিউশন ফি পরিশোধ করতে হচ্ছে। ইতোমধ্যে প্রায় চার হাজার শিক্ষক কর্মচারী সরকারিকরণের সুযোগ সুবিধা না পেয়েই অবসরে চলে গেছেন।

২৯৯টি কলেজের ক্ষেত্রে বর্তমানে কর্মরতদের মধ্যে যাদের বয়স ৫৯ বছর পূর্ণ হয়েছে তাদের নাম কর্তন করে পদ সৃজনের প্রস্তাব দেয়া হচ্ছে। যা অযৌক্তিক, অমানবিক, বৈষম্যমূলক, নিয়ম বহির্ভূত এবং এতে অধিকার লঙ্ঘন হবে।

সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা’২০১৮ না মেনে আত্তীকরণ করার চেষ্টা চলছে বলেও অভিযোগ করা হয়। শিক্ষকদের দাবি আদায়ে ৩০ সেপ্টেম্বরের মধ্যে এডহক নিয়োগ, আত্তীকরণ থেকে কাউকে বঞ্চিত না করা।

এছাড়া অভিজ্ঞ কর্মকর্তাদের মধ্যমে কাগজপত্র যাচাই করণ, শিক্ষা ক্যাডারের সংযুক্তি শিক্ষকদের প্রত্যাহার ও বদলি বন্ধকরণ, যোগদানের দিন থেকে শতভাগ গণণাসহ ১৪ দফা দাবি জানানো হয়।

তাদের দাবি মেনে নেয়া না হলে আগামী ২৬ আগস্ট প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন প্রদান, ২৬ থেকে ৩১ আগস্ট স্থানীয় সংসদদের আবেদন জমা দান।

এছাড়া মত বিনিময়, সেপ্টেম্বরের প্রথমদিন দেশব্যাপী গণসংযোগ, ৪ অক্টোবর ৬৪ জেলা সদরে ও জেলা প্রশাসকের অফিসের সামনে মানববন্ধন এবং ১১ অক্টোবর ঢাকায় মানববন্ধন পালনের ঘোষণা দেয়া হয়েছে।

এতে উপস্থিত ছিলেন- সংগঠনের সভাপতি জহুরুল ইসলাম, সহ-সভাপতি জাকারিয়া মাহমুদ, নছরুল আযম, অনুপ রায়, রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক দিপু কুমার গোপ, যুগ্ম-সাধারণ সম্পাদক আবু ইসাহাক, মো রুহুল আমিন, আনম রিয়াজ, সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান পাঠান প্রমুখ।

ঢাকা, ২৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।