যশোরে মুক্তিযুদ্ধ মঞ্চের মানববন্ধন যে কারণে


Published: 2020-06-24 20:44:31 BdST, Updated: 2020-08-08 18:33:14 BdST

যশোর লাইভ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ছবি বিকৃতকারীদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানিয়ে মানবন্ধন করেছে মুক্তিযুদ্ধ এঞ্চ যশোর জেলা শাখার নেতাকর্মীরা। আজ ২৪ জুন বুধবার দুপুরে যশোর প্রেসক্লাবের সামনে মুক্তিযুদ্ধ মঞ্চ যশোর জেলা শাখার পক্ষ থেকে অনুষ্ঠিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৮ ও ২০১৯ সালের ডেক্স ক্যালেন্ডারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বারংবার একাধিক স্থানে বিকৃতির বিষয়টির প্রতিকার চেয়ে উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করেন যশোর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল।

আদালতের নির্দেশে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি অভিযোগের সত্যতা পায় আর সেই প্রতিবেদনের ভিত্তিতে যবিপ্রবি উপাচার্যসহ জড়িতদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন মহামান্য হাইকোর্ট। মহান জাতির পিতা ও প্রধানমন্ত্রীর ছবি বিকৃতি রাষ্ট্রদ্রোহিতার শামিল বলে উল্লেখ করেন হাইকোর্ট। কিন্তু সেই নির্দেশনার ছয় মাসের বেশি সময় পার হলেও এখনো দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি। এজন্য দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়া দাবি জানিয়ে আজ এ মানববন্ধনের করে জেলা মুক্তিযুদ্ধ মঞ্চ।

মানববন্ধনে বক্তারা দাবি করেন, জাতির পিতা ও প্রধানমন্ত্রীর ছবি বিকৃতির বিরুদ্ধে উচ্চ আদালত কর্তৃক ঘোষিত রায় দ্রুত বাস্তবায়নের মাধ্যমে এমন নজির স্থাপিত হোক যেন ভবিষ্যতে বাংলার মাটিতে কেউ জাতির পিতা ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ছবি বিকৃতির ধৃষ্টতা দেখাতে সাহস না পায়। ছবি বিকৃতিদের আইনের আওতায় এনে এমন কঠিন শাস্তি দেওয়া হোক যাতে ভবিষ্যতে কেউ এমন নেক্কারজনক অপরাধ করার সাহস না পায় আর এ শাস্তি ছবি বিকৃতিকারীদের জন্য মাইলফলক হিসাবে থাকবে। বিশেষ করে সরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতির পিতা ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ছবি ব্যবহার করতে হলে যথাযথ মর্যাদায় করতে হবে। অন্যথায় জাতির পিতা ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ছবি ব্যবহারের কোনো অধিকার তাদের নেই।

মানববন্ধনে মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ মঞ্চ যশোর জেলা শাখার সভাপতি ইসমে আজম শুভ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি অন্তর দে শুভ, পৌর শাখার যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব হাসান, আহমেদ নিলয়, সাংগঠনিক সম্পাদক আসিফ হাসান, যবিপ্রবির ছাত্রলীগ নেতা এইচ এম মারুফ হাসান সহ সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মী।

ঢাকা, ২৪ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।