ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের


Published: 2020-06-22 21:35:00 BdST, Updated: 2020-08-06 08:05:26 BdST

লাইভ প্রতিবেদক : বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের উদ্যোগে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে আজ সোমবার (২২ জুন) সারাদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা প্রতিবাদী অবস্থান কর্মসূচী পালন করেছে।

কেন্দ্রীয় শহীদ মিনারে আজ বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা নিজ নিজ ক্যাম্পাসে, বাসায়, ও কর্মক্ষেত্রে প্ল্যাকার্ড, ফেইসবুক লাইভ, অডিও ও ভিডিও মাধ্যমে এই প্রতিবাদ কর্মসূচীর সাথে সংহতি প্রকাশ করেন।

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিম উদ্দিন খান বলেন, "ডিজিটাল নিরাপত্তা আইন নামে নিরাপত্তা আইন হলেও এটা এখন ডিজিটাল অনিরাপত্তা আইনে পরিনত হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি

 

এই আইনের অপব্যবহার করে সাধারণ মানুষ, সাংবাদিক ও শিক্ষকদের হয়রানি করা হচ্ছে। অন্যদিকে খুনি, দূর্ণীতিবাজদের নিরাপত্তা দেওয়া হচ্ছে। একটি স্বাধীন দেশে কীভাবে একরি ঔপনিবেশিক আইন থাকতে পারে?"

তিনি আরো বলেন," এখন অনলাইন ক্লাসের কথা আসছে। ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে আমরাও অনলাইন ক্লাসে অনিরাপদ বোধ করছি। দেশের একজন সাব-ইন্সপেক্টেরের বিশ্বাসের উপরে একজন নাগরিককে গ্রেফতার করার মতো আইন একটি স্বাধীন দেশে কখনো কাম্য নয়।আমরা এই আইন বাতিলের দাবি জানাই।"

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি

 

বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের পক্ষে আজকের প্রতিবাদ কর্মসূচী নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. ফাহমিদুল হক। বিজ্ঞপ্তিতে তিনি উল্লেখ করেন, "স্বাস্থ্যবিধি মেনে যার যার ক্যাম্পাসে/ বাসার সামনে/স্থানীয় স্বাধীনতার প্রতীকের সামনে প্ল্যাকার্ড নিয়ে দাঁড়াবেন এই আইনটির বিলোপে বিশ্বাসী নাগরিকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শহিদ মিনারের সামনে অন্যতম একটি কর্মসূচি পালিত হবে নির্ধারিত সময়ে। দেশব্যাপী সেসব কর্মসূচি ফেসবুকে সংহতি জানিয়ে পোস্ট করা হবে লাইভ বা রেকর্ডেড ভিডিও এবং স্থিরচিত্রের মাধ্যমে। "

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান। পাশাপাশি তিনি গ্রেফতারকৃতদের অবিলম্বে মুক্তি দিতে সরকারের প্রতি আহ্বান জানান।

কর্মসূচীতে এই আইনে গ্রেফতারকৃতদের স্বজনেরা কীভাবে আইনীভাবে তাদের হয়রানি করা হয়েছে তার বর্ণনা দিয়ে বলেন, আত্মীয় স্বজনেরা আমাদের এই নিয়ে চুপ থাকতে বলছেন। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, একটা বিপদের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা অথচ এ নিয়ে প্রশ্নও করা যাবে না।

কর্মসূচীতে অংশগ্রহণকারীরা বিভিন্ন ধরণের প্ল্যাকার্ড প্রদর্শন করেন। তাতে লেখা ছিলো- 'ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করো', 'অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দাও', 'ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়, 'মত প্রকাশের স্বাধীনতা হরণ করা চলবে না' ইত্যাদি।

এই আইনটিকে শুরু থেকেই বিতর্কিত ও উদ্দেশ্যমূলক মনে করে প্রতিবাদ কর্মসূচী পালন করে আসছে শিক্ষক, সাংবাদিকসহ অনেকেই। সম্প্রতি সাংবাদিক কাজল ও কয়েকজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক গ্রেফতার হওয়ার পর আবারো আলোচনার মূলে চলে আসে।

ঢাকা, ২২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।