ঢাবি ভিসি ও জেলা প্রশাসকের কাছে যে কারণে স্মারকলিপি...


Published: 2020-06-21 22:06:19 BdST, Updated: 2020-08-08 17:58:32 BdST

ঢাবি লাইভ: করোনার প্রভাব সবখানেই পড়েছে। এর ছোবলে সব কিছুই যেন লন্ড ভন্ড। তছনছ আধুনিক সভ্যতার সকল আয়োজন। এর থাবা এদেশেও পড়েছে। সরকার করোনার কড়াল থাবা থেকে বাঁচতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে কয়েক মাস যাবত। করোনার সময়ে ঢাকা ছেড়ে বাড়িতে চলে যাওয়া শিক্ষার্থীদের মেসভাড়া ৫০ শতাংশ মওকুফের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ঢাকা জেলা প্রশাসককে স্মারকলিপি দিয়েছে ডাকসু নির্বাচনে স্বতন্ত্র প্যানেলে নির্বাচন করা স্বতন্ত্র জোট। ওই জোটের পক্ষে কয়েকজন এই স্মারকলিপি দেন।

ঢাকা বিশ্বদ্যিালয়ের (ঢাবি) ভিসি ড. আখতারুজ্জামান ও ঢাকা জেলার জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খানকে রোববার (২১ জুন) স্মারকলিপি দিয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন জোটের তিন যুগ্ম-আহ্বায়ক অরণি সেমন্তি খান, তাওহিদ তানজিম ও শামস নূর। জেলা প্রশাসককে সরাসরি স্মারকলিপি দিলেও সিনেট অধিবেশনের কারণে কার্যালয়ে না থাকায় কর্মকর্তাদের কাছে স্মারকলিপি তুলে দেন।

স্মারকলিপিতে বলা হয়, বিশ্বব্যাপী মহামারির কারণে শিক্ষার্থীরা প্রায় তিন মাসের সাধারণ ছুটিতে যেতে বাধ্য হয়েছিল। অকস্মাৎ সেই ছুটির আবির্ভাব ও তার দৈর্ঘ্য ক্রমাগত বৃদ্ধির কারণে শিক্ষার্থীরা মেস থেকে বাড়ি যাওয়ার সময় আসবাবপত্র, বইপত্র, ও অন্যান্য মালামাল নিয়ে মেসের সিট ছেড়ে দেয়ার সুযোগ পায়নি।

এছাড়াও উল্লেখ্য যে মেসে সিটধারী বেশিরভাগ শিক্ষার্থী টিউশনি করে তাদের থাকার খরচ যোগায়। করোনার কারণে এই আয়-রোজগারও বন্ধ হয়ে গিয়েছে। সীমিত আয়ের পরিবার থেকে উঠে আসা শিক্ষার্থীদের কাছ থেকে এই ছুটির সময়কার সম্পূর্ণ মেস ভাড়া আদায় করা অযৌক্তিক ও অমানবিক।

স্বতন্ত্র জোটের যুগ্ম আহ্বায়ক অরণি সেমন্তি খান বলেন, এই দুর্যোগের মুহূর্তে অসহায় শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর মতন কাউকে পাওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে ঢাকাসহ সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছ থেকে করোনার জন্য ক্লাস বন্ধ বা সাধারণ ছুটি চলাকালীন যাতে মেস ভাড়া ৫০ শতাংশ হ্রাস করা হয়, সেই ব্যাপারে সরকারি হস্তক্ষেপ নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ কামনা করছি।

ঢাবি ভিসি ও জেলা প্রশাসক শিক্ষার্থীদের কথা মনোযোগ দিয়ে শুনেন। ও এ ব্যাপারে কি করা যায় তা ভেবে দেখবেন বলে জানা গেছে।

ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।