বঙ্গবন্ধুকে নিয়ে মাসব্যাপী রচনা প্রতিযোগিতা শুরু


Published: 2019-08-04 14:09:16 BdST, Updated: 2019-12-08 12:10:48 BdST

লাইভ প্রতিবেদক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা 'অসমাপ্ত আত্মজীবনী' অন্তর্ভুক্তির দাবিতে "বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা" শীর্ষক জাতীয় রচনা প্রতিযোগিতাটি শুরু হচ্ছে আগামীকাল ৫ আগস্ট।চলবে ৫ সেপ্টম্বর-২০১৯ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সাংবাদিক সম্মেলনে এ কথা ঘোষণা করেন মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটসের আহ্বায়ক ফারুক আহমাদ আরিফ। এ সময় আরো উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা জাতীয় রচনা প্রতিযোগিতা বাস্তবায়ন উপকমিটির সদস্য সচিব জীম মণ্ডল, সদস্য আরমান ভুইয়া ও শুভম।

সাংবাদিক সম্মেলনে জানানো হয় চলতি বছরের ২৪ এপ্রিল এমডব্লিউইআর আয়োজিত "আগামী বাজেট ও শিক্ষাখাত: আমাদের প্রত্যাশা" শীর্ষক সেমিনারে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে লিখিতভাবে দাবি জানানো হয়েছিল যে অনার্স, ডিগ্রি ও মেডিকেলের প্রথম বর্ষের পাঠ্যক্রমে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অন্তর্ভুক্তি করবে হবে। সেই দাবিটি আরো জোরালো করতেই জাতীয় রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী হচ্ছে (১) অনার্স, ডিগ্রি ও মেডিকেল, মাদরাসার ফাজিল, কওমি মাদরাসার ফজিলত (মেশকাত) অধ্যায়নরত শিক্ষার্থীবৃন্দ এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে (২) শিক্ষাব্যবস্থা নিয়ে বঙ্গবন্ধুর চিন্তা ও কার্যক্রম কি ছিল সে বিষয়ে ২০০০ শব্দের মধ্যে রচনাটি লিখতে হবে (৩) ৫ আগস্ট হতে ৫ সেপ্টেম্বর-২০১৯ মধ্যে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বিভাগীয় প্রধান বা রেজিস্ট্রার/প্রিন্সিপাল দ্বারা সত্যায়িত করে ডাকযোগে রচনাটি পাঠাতে হবে (৪) রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীকে ১০০টাকা ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

আরিফ বলেন, স্পন্দন পাওয়ার অ্যান্ড এনার্জি লি. ও আজাদ ট্রেড ইন্টারনাশনালের সহযোগিতায় প্রতিযোগিতায় ৫টি পুরস্কার রাখা হয়েছে। প্রথম পুরস্কার ৫০০০ টাকা, দ্বিতীয় পুরস্কার ৩০০০ টাকা, তৃতীয় পুরস্কার ২০০০ টাকা, চতুর্থ পুরস্কার (৫টি) ১০০০ টাকা ও পঞ্চম পুরস্কার ৫০টি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী। রচনা পাঠানোর ঠিকানা: ফারুক আহমাদ আরিফ,১০৬, লেক সার্কাস, কলাবাগান(ধানমন্ডি), ঢাকা-১২০৫ মোবাইল: ০১৯৭৯৮৮১১৩৩

তিনি বলেন, অনার্স, ডিগ্রি মেডিকেল ও মাদরাসা শিক্ষায় ফাজিল প্রথম বর্ষ এবং কওমি মাদরাসার ফজিলতের (মেশকাত) পাঠ্যক্রমে বঙ্গবন্দুর লেখা অসমাপ্ত আত্মজীবনীটি পাঠ্যক্রম অন্তর্ভুক্তির দাবি নিয়ে জাতীয় রচনা প্রতিযোগিতাটির আয়োজন করা হয়েছে।

প্রতিযোগিতাটি বাস্তবায়ন করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে সভাপতি ও ফারুক আহমাদ আরিফ সদস্য সচিব ও দেশের শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সমাজসেবকদের নিয়ে ২০ সদস্যের একটি জাতীয় কমিটি এবং মারুফ আহমেদকে আহ্বায়ক এবং জীম মণ্ডলকে সদস্য সচিব করে ৬৫ সদস্য বিশিষ্ট জাতীয় রচনা প্রতিযোগিতা বাস্তবায়ন উপকমিটি করা হয়েছে।


ঢাকা, ০৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।