চট্টগ্রামে ক্যান্সার বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ


Published: 2019-07-26 18:05:59 BdST, Updated: 2019-09-16 17:00:43 BdST

চট্রগ্রাম লাইভ: "সবাই হলে সচেতন, ক্যান্সার রুখতে কতক্ষণ" এই প্রতিপাদ্যকে সামনে রেখে ক্যান্সার বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মসূচি পালন করা হয়েছে। চট্টগ্রাম নগরীর প্রাণকেন্দ্র চেরাগী পাহাড় মোড়স্থ স্কুল কলেজের শিক্ষার্থীদের নিয়ে এ ক্যান্সার বিষয়ে সচেতনতামূলক প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

বাংলা সাহিত্যের কিংবদন্তি লেখক "হুমায়ূন আহমেদ" স্যারের ভক্তদের সংগঠন 'হিমু পরিবহন, চট্টগ্রাম টিম' এর বিশেষ আয়োজনে ক্যান্সার সচেতনতামূলক প্রশিক্ষণ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

হিমু পরিবহন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ জানিয়েছেন আমাদের সংগঠনের উদ্দেশ্য হচ্ছে "সমাজের প্রতিটা স্তরের মানুষদের মাঝে ক্যান্সার বিষয়ে সচেতনতা সৃষ্টি করা এবং বাংলাদেশে একটি বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল তৈরী করা"। যার মাধ্যমে সমাজের বিভিন্ন পেশার মানুষেরা নামমাত্র মূল্যে ক্যান্সারের সুষ্ঠু চিকিৎসা সেবা পাবেন। এছাড়াও উক্ত সংগঠন বিভিন্ন সামাজিক সমস্যা, মাদক, ইভটিজিং রোধে নানা ধরণের কাজ করে থাকে।

হিমু পরিবহনের ক্যান্সার বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ


এরই ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার কদম মোবারক এমওয়াই (বালক-বালিকা) উচ্চ বিদ্যালয়ে ৫০০ এর অধিক শিক্ষার্থীদের সাথে ক্যান্সারের বিভিন্ন ক্ষতিকারক দিক, উপসর্গগুলো, ক্যান্সারের চিকিৎসা পদ্ধতি, এবং ক্যান্সার রোধে করণীয় সম্পর্কে আলোচনা করা হয়। এ সময় শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক তথ্যবহুল লিফলেট বিতরণ করা হয়।

এসময়ে বর্তমান সময়ে মহামারি আকার ধারণ করা সামাজিক সমস্যাগুলো এবং নৈতিক শিক্ষায় সুশিক্ষিত হওয়ার লক্ষ্যে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করা হয়। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি বিভিন্ন ধরণের শিক্ষণীয় বই, উপন্যাস, মনিষীগণের জীবনীগ্রন্থ পড়তে শিক্ষার্থীদের উৎসাহ প্রদান করা হয়।

প্রতিবছরের ন্যায় এইবারেও হিমু পরিবহন, চট্টগ্রাম টিমের উদ্যোগে বিদ্যালয় প্রাঙ্গনে কদম ফুলের চারা রোপনের মাধ্যমে "বৃক্ষবিলাস-২০১৯" কর্মসূচি এর উদ্বোধন করা হয়। উক্ত অনুষ্ঠানটি পরিচালনা করার জন্যে কদম মোবারক এমওয়াই (বালক-বালিকা) উচ্চ বিদ্যালয়ের সম্মানিত প্রধান শিক্ষক ক্যাডেট এম. এ. জহুর স্যারের নিকট আন্তরিক শুভেচ্ছা এবং কৃতজ্ঞতা প্রকাশ করছে 'হিমু পরিবহন, চট্টগ্রাম টিম'।

হিমু পরিবহনের ক্যান্সার বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ

 

হিমু পরিবহন গভীরভাবে বিশ্বাস করে শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা নয়, বরং প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি ভালো মানের সাহিত্য চর্চার ফলেই আজকের শিশু-কিশোররা আগামী দিনের ভালো মানুষ হিসেবে গড়ে উঠবে। ক্যান্সার সম্পর্কে সচেতনতা এবং সুন্দর ও নিয়ন্ত্রিত জীবন যাপনই পারে আমাদের ক্যান্সার এবং অন্যান্য দুরারোগ্য ব্যাধি থেকে দূরে রাখতে। তাই আসুন মাদক কে না বলি, নেশাজাত সমস্তকিছুকেই না বলি। নিয়ন্ত্রিত জীবন যাপন করি।

ঢাকা, ২৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।