ঘূর্ণিঝড় ‘ফণি’ মোকাবিলায় প্রস্তুত দ্বীপ জেলা ভোলা


Published: 2019-05-02 18:51:41 BdST, Updated: 2019-06-17 07:17:44 BdST

ভোলা লাইভঃ বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণি’ মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিট ও জেলা প্রশাসন। বুধবার বিকালে পৃথক পৃথক সভা করে জেলা প্রশাসক ও ভোলা রেড ক্রিসেন্ট ইউনিট।

জেলার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। খোলা হয়েছে ৭ টি কন্ট্রল রুম, স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ৮৩ টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। ভোলা রেড ক্রিসেন্ট ইউনিটের দক্ষ ৫ শতাধিক ভলেন্টিয়ার প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়ারও দুযোর্গ মূহূর্তে শুকনো খাবার পরিবেশনের জন্য চিরা ও গুড় বিতরনরে জন্য দোকান ঠিক করে রাখা হয়েছে বলে জানান ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মো: আজিজুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন- ইউনিট অফিসার তরিকুল ইসলাম,যুব প্রধান আদিল হোসেন তপু, প্রশিক্ষণ বিভাগের প্রধান সাদ্দাম হোসেন,কলেজ শাখার প্রধান সুমন প্রমুখ।

এদিকে ঘূর্ণিঝড় ‘ফণি’মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছে ভোলার জেলা প্রশাসন। এরইমধ্যে জেলার সঙ্গে দূরবর্তী চরগুলোর সংযোগকারী নৌপথে সব ধরনের অনিরাপদ লঞ্চ ও ট্রলার চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দুর্গম এলাকার মানুষকে আশ্রয় কেন্দ্রসহ নিরাপদে স্থানে থাকতে বলা হয়েছে।

জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক জানায়,জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে প্র¯তুত রাখা হয়েছে। দূরবর্তী হুঁশিয়ারি সতর্ক সংকেত থাকায় মাছ ধরার ট্রলার ও নৌযানগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপথ স্থানে থেকে চলাচল করতে বলা হয়েছে।

জেলার ৫৫৭ টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। শুকনো খাবার সরবরাহের জন্য সেচ্ছাসেবকদের তৈরি রাখা হয়েছে।

সরকারি বিভিন্ন সংস্থার পাশাপাশি বেসরকারি সেচ্ছাসেবী সংগঠনগুলোকে মাঠ পর্যায়ে কাজ করতে নির্দেশ দেয়া হয়েছে বলে জানান।

ঢাকা, ০২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।