শিশুর সুরক্ষায় পাঠ্যক্রম প্রণয়ন, গবেষণা পরিচালনার আহব্বান


Published: 2019-04-24 17:45:28 BdST, Updated: 2019-08-18 17:38:40 BdST

লাইভ প্রতিবেদক : উন্নয়ন যোগাযোগ বিষয়ে শিশুদের সুরক্ষা ও তাদের অধিকারসমূহ পাঠ্যক্রমে অর্ন্তভুক্তি এবং গবেষণা কর্মকান্ড পরিচালনার জন্য দিনব্যাপী এক জাতীয় কর্মশালা আজ ২৪ এপ্রিল ২০১৯ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত হয়।

ইউনিসেফ ও ওহিও ইউনিভার্সিটি’র সহায়তায় ইউজিসি এ সম্মেলনের আয়োজন করে। এর লক্ষ দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিশু অধিকার প্রতিষ্ঠায় সামাজিক আচরণ পরিবর্তনের ওপর গবেষণা পরিচালনা করা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। ইউনিসেফ বাংলাদেশের কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট (সিফরডি) প্রধান নেহা কাপিলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ইউএসএর মেট্রোপলিটন ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. অ্যান্ড্রু কার্লসনের এবং ইউনিসেফ, বাংলাদেশের চিফ অফ ফিল্ড সার্ভিসেস সাইরোজ মাওজি।

সমাবেশে ইউজিসি চেয়ারম্যান বলেন, বর্তমান সরকার দেশের ভবিষ্যত প্রজন্ম শিশুদের ওপর অধিকতর বিনিয়োগ করছে এবং তাদের উন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। কারণ, এই শিশুরাই আমাদের সবচেয়ে মূল্যবান প্রাকৃতিক সম্পদ এবং দেশের ভবিষ্যত কান্ডারি। তারাই বাংলাদেশকে উন্নয়নের পরবর্তী ধাপে এগিয়ে নিয়ে যাবে।

শিশুদের অধিকার প্রতিষ্ঠায় ইউনিসেফের উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রফেসর মান্নান বলেন, তাদের সার্বিক সুরক্ষা ও উন্নয়নের জন্য পাঠ্যক্রম প্রনয়ণ এবং উন্নয়ন যোগাযোগে অংশগ্রহণমূলক গবেষণা ও সক্ষমতা বৃদ্ধি করা জরুরি।

সাইরোজ মাওজি বলেন, ইউনিসেফের এই উদ্যোগ বাংলাদেশসহ বিশ্বব্যাপী একটি নবদিগন্ত উন্মোচন করবে।সামাজিক আচরণ পরিবর্তনের কৌশলসমূহ শিশুদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে। তিনি আরও বলেন, এটি শিক্ষক-শিক্ষার্থী এবং উন্নয়ন যোগাযোগ পেশাজীবীদেরকে একটি নেটওয়ার্কের আওতায় নিয়ে আসবে।
কর্মশালায় ইউজিসি সদস্য প্রফেসর ড. আখতার হোসেন, সাবেক প্রধান তথ্য কমিশনার প্রফেসর ড. গোলাম রহমানসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, ইউজিসি, ইউনিসেফ এবং উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ঢাকা, ২৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।