মানুষের জীবনচক্র


Published: 2020-08-30 01:07:28 BdST, Updated: 2020-09-25 06:07:18 BdST

গোবিন্দ বসু: মানুষের জীবন। এটি যেন একটি যাদুর বাক্স। এই মানুষ সৃস্টির শ্রেষ্ঠ প্রাণী। তার হাতে ভালমন্দ করার অপর শক্তি রয়েছে। যখন যা খুশি তা করার শক্তি তার মাঝে কাজ করে। আর ওই মানুষই কিভাবে ভাল করবে, কিভাবে তার গন্তব্যে যাবে এর রয়েছে নানান কলা কৌশল।

১) স্কুল : ভালো রেজাল্ট করতে না পারলে ভালো কলেজে চান্স পাবে না! সুতরাং পড়ো শুধু পড়ো, মন দিয়ে পড়ো! .

২) কলেজ : ইন্টারে ভালো রেজাল্ট না হলে জীবন শেষ! জীবনের স্বপ্ন স্বপ্নই থাকবে তা আর বাস্তবায়ন হবে না! দুই বছর কিভাবে চলে যাবে বুঝতেই পারবে না! সুতরাং এদিক ওদিক না তাকিয়ে পড়ো! .

৩) এডমিশন টেস্ট এর সময় : ভার্সিটিতে চান্স পাওয়ার পর যা ইচ্ছে করিও কিচ্ছু বলবো না! আগে ভালো জায়গায় ভর্তি হও, না হলে জীবনে সফলতার মুখ আর দেখা লাগবে না! সুতরাং ফেসবুক মোবাইল থেকে দূরে থাকো শুধু পড়ো, কোপাইয়া পড়ো! .

৪) ভার্সিটি লাইফে : শুধু আড্ডায় আড্ডায় কি জীবন চলবে? পড়াশোনা কি বাদ দিয়ে দিছো? ইদানীং নাকি একটা মেয়ের( মেয়ের ক্ষেত্রে ছেলে) সাথে বেশ ঘুরাঘুরি করতে দেখা যায়? চাকরির বাজার খুব খারাপ, ভালো রেজাল্ট না হলে পিয়নের চাকরিও পাবে না! সুতরাং কোন কথা নাই শুধু পড়ো .

৫) ভার্সিটি থেকে বের হবার পর : কিরে তোর ফ্রেন্ডরা সবাই ভালো ভালো জায়গায় চাকরি পাচ্ছে, তোর অবস্থা কি? বাপের ঘাড়ে আর কতদিন থাকবি? এবার তো কিছু কর, এভাবে আর কত দিন? .

৬) প্রেমিকা : অনেক অপেক্ষা করছি আর সম্ভব না! চাকরি বাকরি কিছু একটা করো! বাসা থেকে প্রেসার দিচ্ছে বিয়ের জন্য! খুব দ্রুত কিছু একটা করো, না হলে বাসা থেকে যেখানে বিয়ের কথা হচ্ছে সেখানেই রাজি হয়ে যাবো!! .

৭)চাকরি পাওয়ার পর : (বউ) তোমার কলিগদের প্রমোশন হয় তোমার হয় না কেন? এই টাকায় জীবন চলবে? পাশের বাসার ভাবী পনের বিশ হাজার টাকা দামের শাড়ি পরে আর আমি? বিয়ের পর থেকে এখনো পর্যন্ত আমাকে ভালো কিছু কিনে দিয়েছো? ঘ্যান ঘ্যান, প্যান প্যান.
.
.
.
৮) চাকরি শেষে অবসরে : সারাজীবন চাকরি করে কি করলে? বাড়ি, গাড়ি নাকি ভালো ব্যাংক ব্যালেন্স? কিছুই করতে পারলে না! শুধু বড় বড় নীতি কথা শুনাতে পারো! তোমার সাথে যারা জব করতো তাদের কি বিশাল অবস্থা দেখো!.
.
.
.
৯) মারা যাওয়ার পর : পরকালের চিন্তা বাদ দিয়ে শুধু দুনিয়াদারি নিয়েই ব্যস্ত থাকার জন্য কাউকে দুনিয়াতে পাঠানো হয়নি! দেখা যাক, পাপ পূর্ণের হিসেবের খাতা অনুযায়ী তোমার ব্যাবস্থা নেয়া হবে!! .
সেই স্কুল থেকে শুরু, এখনো চলছে!! আর পারি না! উপরওয়ালা একটা দড়ি ফেলো! আমি উপরে চলে যাই! না না না এত তাড়াতাড়ি উপরে যাওয়ার দরকার নাই! উপরে গেলেতো আরো ভয়াবহ অবস্থা!!

এই ঘ্যান ঘ্যান, প্যান প্যান জীবন চক্রে জর্জরিত হয়ে আমাদের জীবন চলছে! এখন আমরা একেকজন এই চক্রের একেক জায়গায় আছি। আমি বর্তমানে ৪ নাম্বারে ঝুলে আছি। আপনার অবস্থান কমেন্ট করুন.....

ঢাকা, ২৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।