বাবা আমার আদর্শ


Published: 2020-06-21 23:34:03 BdST, Updated: 2020-07-11 16:22:41 BdST

মোঃ সাজিদ আল সাদেক: শুরুতেই বাবার প্রতি অগাধ শ্রদ্ধা ও স্যালুট জানাচ্ছি। বাবা শব্দটাই অনুভূতি, ভালোবাসা ও স্মৃতির সমাবেশ। বাবার ত্যাগ। তিতিক্ষা। স্নেহ ও ভালোবাসা কখনও লিখে শেষ করা যাবে না। বাবা ছিল আমার জন্য নির্ভরতা। প্রখর রোদে ছায়া দেয়া বট বৃক্ষ।

প্রখর রোদের শীতল ছায়া। অন্ধকারে পথের দিশা। সকল বাধাকে ডিঙিয়ে যাওয়ার শক্তি। আমার বাবার সাথে আমার শত স্মৃতির মাঝে রয়েছে অন্যরকম কিছু স্মৃতি।

ছোটবেলা থেকে আমার প্রতি ছিল বাবার প্রবল ভালোবাসা। কিন্তু বাবা ব্যবসার কাজে বেশি ব্যস্ত থাকায় খুব কম সময়ই কাটানো হতো বাবার সাথে। তার মধ্যেও ছোটবেলার একটা ঘটনা খুব স্মৃতিময়।

একদিন বাবার সাথে সাইকেলে করে স্কুলে যাওয়ার সময় আমার ডান পা ঢুকে যায় চাকার মধ্যে আর পা এর গোড়ালিতে আঘাত পাই। তৎক্ষনাৎ বাবা হাসপাতালে নিয়ে যায়।

সুস্থ হতেও বেশ সময় লেগেছিল। পড়ালেখার ব্যস্ততার মাঝেও বাবাকে ব্যবসায় সময় দিতাম। সময়টা খুব মধুর ছিল। পরে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ায় পর বাবার সাথে তেমন সময় কাটানো হয় নি।

কিন্তু করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার দিনগুলোতে বাবার সাথে চমৎকার স্মৃতির জন্ম হয়। এ সময়ে নিজেকে ব্যস্ত রাখতে বাবার সাথে বিভিন্ন মজাদার ফলফ্রুটের বাগান ও শাকসবজি চাষ করি।

এ সময়টাই বাবার সাথে আমার নতুন সন্ধির যোগান দেয়।হয় নতুন এক বন্ধুত্ব,চমৎকার মিলবন্ধন। বাবা-সন্তানের সম্পর্ক যেন প্রাকৃতিক অপূর্ব সৌন্দর্যের স্নেহমমতার লীলাকেতন।

এই কোয়ারান্টাইন ই ছিলো বাবার সাথে আমার কাটানো সেরা মুহুর্ত। জানি না আমার জীবনে এই মুহুর্ত আর ফিরে আসবে কিনা।

আমি তার সু-স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি। মধুরতায় ভরে ওঠুক সকল বাবার জীবন।

শিক্ষার্থী:
কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ,২য় বর্ষ
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট-৩১০০।

ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।