হায়রে বিজ্ঞাপন‍, কি শিখাচ্ছো আমাকে!


Published: 2019-12-01 23:50:19 BdST, Updated: 2019-12-06 06:36:34 BdST

সাইদুর রহমান তালুকদারঃ মাথা উঁচু দাঁড়াবার বাহানা এখন নানানভাবে উপস্থাপন হচ্ছে। একটি বিজ্ঞাপন দেখে সুধি মহলে চলছে তোলকালাম। ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ নানান মিডিয়ায়। সংশ্লিষ্টরা বলছেন বাবা চাকরি করে ছেলে-মেয়ের ভরণ-পোষণ এটা যুগযুগ ধরেই চলে আসছে। এতে বাবা খুশি হন।

দায়িত্ব পালন করে তিনি স্বস্তির নিঃশ্বাস ফেলেন। এতে ছেলে-মেয়ের সম্মান বিনষ্টের কোন কারণ দেখি না। ছেলে-মেয়েরা গর্ববোধ করে বাবা-মায়ের এই অবদানের কথা মানুষকে বলে বেড়ান।
কিন্তু ইদানিং টিভিতে একটি বিজ্ঞাপন প্রচারিত হচ্ছে-
‍‍‍“আজ বাবার সাথে পাশের ক্যাফেতে দেখা করবো, খাবার বিল বাবা না -আমি দেবো। বাবার সঙ্গে এভাবে নয় (মাথা নিচু করে নয়),এভাবে (মাথা উচু করে) কথা বলবো।”

যে কোন পন্যের বিজ্ঞাপন সে দেশের সামাজিক প্রেক্ষাপট বিবেচনা করেই তৈরী করা হয় ; সেটাই স্বাভাবিক। আমার প্রশ্ন হলো- আমাদের দেশে বাবা-মেয়ের সম্পর্কটা কি এমন? বাবা রেস্তোরার খাবারের বিল দিলে মেয়ের মুখ নিচু হয়ে যায়!

নাকি বাবার মনে একটা অন্যরকম ভালো লাগা তৈরী হয়, যা মেয়ের মনের মধ্য়েও ছড়িয়ে যায়। মেয়ের যে কোন আবদার মেটানোয় বাবার মনটা কি গভীর তৃপ্তিতে ভরে উঠে না?

বিজ্ঞাপন

 

আর মেয়ে প্রথম বেতন পেয়ে যদি বাবাকে পাশের ক্যাফেতে খাওয়ায় - তাহলে মেয়ে মাথা উচু করে কথা বলে, নইলে নয়! নারীর ক্ষমতায়ন বোঝাতে গিয়ে আমাদের মেয়েদের কোন ধরনের বার্তা দিচ্ছে ইউনিলিভার?
সচেতন মহলের জিজ্ঞাসা এমন কোন বিজ্ঞাপন প্রচার করবেন না যা আমাদের সমাজের ভিত্তিকে নড়বড়ে করে দেয়। ছেলে-মেয়েদের মাঝে নানান প্রশ্নের সৃষ্টি করে। আমাদের হাজার বছরের ঐতিহ্যকে ভূলণ্ঠিত করুক এমনটি আমরা চাই না।

আসুন আমরা এ ধরনের বিজ্ঞাপন প্রচারে প্রতিবাদি হই। সমাজকে আরও সচেতন করে তুলি। পারিবারিক ও সামাজিক বন্ধনকে করি সুদৃঢ়।

লেখক:

সাইদুর রহমান তালুকদার,

গ্রন্থ সমালোচক ও সমাজকর্মী

ঢাকা, ০১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।