ডিপ্লোমা ইঞ্জিনিয়ার বনাম চাকরির বাজার?


Published: 2019-04-30 13:21:22 BdST, Updated: 2019-05-24 16:05:21 BdST

জোনাকুর রোহান পলক : ডিপ্লোমা পড়ে কী করবি? তোর মতো হাজার হাজার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার বেকার হয়ে বসে আছে! ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ভাত নেই! ঐ যে করিমের ছেলেটা কম্পিউটারের উপর ডিপ্লোমা করে এখন বেকার হয়ে বাবার অন্ন ধংস করছে! ঠিকইতো ডিপ্লোমা করে কী করবো? এতো এতো ইঞ্জিনিয়ার বেকার হয়ে বসে আছে!
তবে আমার মাথায় একটা প্রশ্ন আছে, যে ইঞ্জিনিয়াররা বেকার হয়ে বসে আছে তারা আদৌ কি ইঞ্জিনিয়ার হতে পেরেছে?

হ্যাঁ আমার এলাকার করিমের ছেলে ডিপ্লোমা পাশ করে বসে আছে তো তার সাথে আমার একদিন সাক্ষাত হয়েছিলো জানতে চেয়েছিলাম যে আপনি অবজেক্ট অরিয়েন্টেড পোগ্রামিং ল্যাংগুয়েজ কোনটা জানেন? লজ্জার বিষয় হচ্ছে উনি oop সম্পর্কে জানেনই না! ওনার রেজাল্ট শুনলাম বললো ২.৩৪। আমি কিছু না বলেই চলে আসলাম!

এখন আমার প্রশ্ন হচ্ছে ওনাকে কি ইঞ্জিনিয়ার বলা যাবে? আরো কোনো প্রতিষ্ঠান কেনই বা ওনাকে চাকরিতে রাখবে?

আমি ডিপ্লোমা পড়ুয়া ছাত্র-ছাত্রীদের ৩ ভাগে ভাগ করেছি।

১। ১০% ছাত্র-ছাত্রী যারা সবসময় পড়া-লেখা নিয়ে ব্যস্ত সময় পার করেন। সেমিষ্টার শেষে খুব ভালো রেজাল্ট করে। তবে ব্যবহারিক খুব কম জানে এরা।

২। ১০ % ছাত্র-ছাত্রী যারা ব্যবহারিক কাজ শেখা নিয়ে ব্যস্ত সময় পার করে, বিভিন্ন প্রোজেক্ট তৈরীতে তাদের সময় ব্যয় করে। আর মোটামুটি রেজাল্ট নিয়ে পাশ করে। এখানে শিক্ষকরা তাদের ব্যবহারিক মার্ক দেয়ার সময় একটু বেশিই দেয় এজন্য মোটামুটি রেজাল্ট করে।

৩। ৮০% ছাত্র-ছাত্রী সারাদিন আড্ডা, ক্লাস ফাকি, প্রেম-ভালোবাসা, ছেলেদের পাওয়া যায় সিগারেট হ অন্যান্য নেশার আসরে। আর মেয়েরা রূপচর্চা নিয়ে ব্যস্ত! এছাড়া কার বিএফ কত সুন্দর, বা কত খারাপ এগুলো নিয়ে আলোচনা করতে করতে সেমিষ্টার ফাইনাল চলে আসে এক রাত পড়ালেখা করে পরীক্ষার হলে বসে এদিক ওদিক করে কোনো রকমে পাশ করে বা কারো রিফার্ড আসে আবার কেউ কেউ ঝড়ে পড়ে ড্রপআউট হয়ে। এবার চাকরির বাজারে যায়, কারা চাকরি পাবে?

১ নম্বরে যাদের রেখেছি তাদের মধ্য থেকে অন্তত ৫ জন চাকরি পেয়েই যাবে স্কুল- কলেজের শিক্ষক বা লেকচারাল হিসেবে! কারণ তাদের রেজাল্ট ভালো।

২ নম্বরে যারা আছে তাদের মধ্য থেকে ২-৩জন চাকরি করবে বাকি যারা তারা নিজেরা কিছু করার চেষ্টা করবে। কারণ তারা কাজ জানে।

৩ নম্বরে যারা আছে তাদের মধ্যে যারা উচ্চবিত্ত পরিবারের তারা টাকা পয়সা দিয়ে চাকরি পেয়ে যাবে।

আর ৮০% ভেতর ধরলাম ১০% উচ্চবিত্ত তাহলে বাকী ৭০% কী করবে...?
হ্যাঁ এরাই তারা যারা বলে বেড়াবে ডিপ্লোমা করতে এসে জীবনটা নষ্ট করে দিয়েছি! বেকার হয়ে এরাই ঘুরে বেড়াবে।
আশা করি বুঝতে পেরেছেন কি বোঝাতে চেয়েছি আমি!

লেখক : জোনাকুর রোহান পলক
কম্পিউটার টেকনোলোজি
মাগুরা পলিটেকনিক ইন্সটিটিউট

ঢাকা, ৩০ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।