বিসিএসের প্রস্তুতি নিচ্ছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্র, হঠাৎ ছন্দপতন!


Published: 2019-04-01 12:09:06 BdST, Updated: 2019-07-18 17:57:58 BdST

আবু তাহের তাহসান : ছোট ভাই জসীম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে সদ্য স্নাতক এবং স্নাতকোত্তর শেষ করে বের হয়ে কর্মজীবনে পাড়ি জমানোর এক বিশাল স্বপ্ন। ৪০তম বিসিএস নিয়ে তার অনেক স্বপ্ন। আমার সাথে পরিচয় হয়েছিলো কনফিডেন্সের লাইব্রেরিতে। সেখানে জসিম গত ৫/৬ মাস ধরে টানা স্টাডি করতো সকাল ৮টা থেকে রাত ৭/৮/৯টা পর্যন্ত। যেমন মেধাবী, তেমন অমায়িক এবং ভদ্র ছেলে। আমি আইনে পড়তাম বলে আইনের লোক বলে ডাকতো। ডাকটা আজ আমি এমনভাবে মিস করছি, বলে বোঝানো যাবে না।

জসীমের ছোট ৩টা ভাই এবং ২টা বোন আছে। খুবই দরিদ্র পরিবারের সন্তান। পরিবারের হাল ধরা, ভাইবোনদের মানুষ করার একটা চাপ নিয়ে জসীম আমাদের সাথে পড়ার টেবিলে বসে পড়তো সেটা বুঝার সুযোগ আমাদের ছিলো না। সব সময় হাসিমাখা মুখ ছিল। কখনো মন খারাপ করতো না।

পড়াশোনা শেষ। স্বপ্ন ছিল একটা ভালো চাকরি করে পরিবারের সবার দায়িত্ব নেবে।
কিন্তু সেটা হলো কোথায়? যে ছেলে উত্তরায় কনফিডেন্সের লাইব্রেরীতে রাত ৯:৪০ পর্যন্ত পড়াশোনা করতে করতে একটা সুন্দর আগামীর স্বপ্ন বুনছিল, সে আজ কুমিল্লার এক অন্ধকার গোরস্থানে শুয়ে আছে। অবাস্তব নয়। নিজের হাতে তার কবরে মাটি দিয়ে এসেছি। কবর দিয়ে এসেছি একটা তরুণের আবেগ দিয়ে জমানো স্বপ্নকে, একটা পরিবার এবং একটা গ্রাম তথা দেশের স্বপ্নকে। ২৮ মার্চ রাতে লাইব্রেরি থেকে স্টাডি শেষ করে ১০ টায় মেসে যাওয়ার পর ১১:৩০ এ নিজেই রান্না করে খায়। তারপর রাত ১টায় ঘুমিয়ে পড়ে। ঘুমানোর আগে ৪০তম বিসিএসের তারিখ পড়েছে বলে একটু টেনশন করছিল জসিম। ২৯ মার্চ একটা ব্যাংকের পরীক্ষা ছিল বলে একটু আগে ঘুমিয়েছে। কিন্তু রাত ৩টার সময় জসীমের ছটফটে তার রুমমেটদের ঘুম ভাঙ্গে। তার কিছুক্ষণের মধ্যেই জসীম আমাদের ছেড়ে চলে যায়।

হিসেবটা কতো সহজ! মৃত্যু কত সহজ একটা ব্যাপার। একই দিনে বনানীতে ২২ তলা ভবনে আগুন লেগে ২৫ জনের মৃত্যু। এই শহরে চাকরি পাওয়া, জীবন গড়া, সুখে থাকা সবই কঠিন। অনেক কঠিন। মনে হয় মৃত্যুটাই সব চেয়ে সহজ! তাই সহজ কাজটাই বেশি হচ্ছে।

শুনেছি আল্লাহ তার পছন্দের বান্দাদের দুনিয়া থেকে সবার আগে নিয়ে যান। জসীম হয়তো সেই তালিকায় ছিল। এটা ছাড়া আর কি বলে তার পরিবারকে এবং নিজেকে শান্তনা দিব জানি না।

আবু তাহের তাহসান
শিক্ষক : উত্তরা ইউনিভার্সিটি
সাবেক শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা, ০১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।