শিক্ষা ক্যাডারে আক্ষেপ নেই : প্রটোকল পাইনি, পেয়েছি সম্মান


Published: 2019-02-13 01:12:26 BdST, Updated: 2019-02-22 07:02:43 BdST

এইচপি হাসান : ১৭ ই অগাস্ট। দুপুরবেলা জানতে পারলাম অাজ ৩৫ বিসিএসের চূড়ান্ত রেজাল্ট দেবে। অনেক দিনপর জোহরের নামাজ পড়তে বসলাম। অাল্লাহর কাছে দুইহাত তুলে কাঁদলাম। বললাম - হে অাল্লাহ, অাম্মু অাব্বুকে বলতে পারবোনা অামি কিছু পাই নাই। তুমি অামায় ক্যাডার বানিয়ে দাও, যেকোন ক্যাডার, হোক শিক্ষা ক্যাডার, হোক পরিবার পরিকল্পনা। "অাল্লাহ অামার দোয়া কবুল করলেন। সন্ধ্যায় শুনলাম অামি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা ক্যাডার হিসাবে সুপারিশকৃত। অালহামদুলিল্লাহ। তারপরও মন খারাপ। ভাবলাম অাল্লাহর কাছে এডমিন ক্যাডার চাইলেই হতো!

প্রায় ৬ মাস শিক্ষা ক্যডারে কর্মরত আছি... বিশ্ব শিক্ষক দিবসে খতিয়ানের খাতা খুলে দেখি শত অপ্রাপ্তির মিছিলে প্রপ্তিগুলো নেহাত কম নয়!

অন্যদের মতো আমাদের গাড়ি সুবিধা নেই বলে আমার অাক্ষেপ হয় না কারণ লোকাল বাসের ভিড়ে কেউ না কেউ ঠিকই জায়গা ছেড়ে বলে..."স্যার বসেন!" আমদের প্রোটকল নেই কষ্টহয় না যখন দেখি ব্যস্ত বাজারে হাজার মানুষের ভীড়ে হঠাৎ করে কেউ একজন পা ধরে সালাম করে বলে..."চিনতে পারছেন স্যার...? আমি বশির... আপনার ছাত্র !"

আজ আমি বুকে হাত দিয়ে বলতে পারি... শিক্ষা ক্যাডার নিয়ে আমার মনে কেন আক্ষেপ নেই... ৩৬, ৩৭ এর রেজাল্ট নিয়ে নেই কোন মাথা ব্যথা... আমি প্রটোকল পাইনি সত্যি কিন্তু একটা সবুজ জীবন পেয়েছি... ক্ষমতা পাইনি তাতে কি ভালোবাসা আর শ্রদ্ধাতো পাচ্ছি। আমি গর্বিত কারণ অামার বেতনের সবটুকু টাকাই সৎ পথের।

সবাইকে বিশ্ব শিক্ষক দিবসের শুভেচ্ছা ও ভালোবাসা।

HP Hasan
বিসিএস শিক্ষা ক্যাডার

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।