মেয়েরাই খুঁজবে আপনাকে : বিশ্ববিদ্যালয়ে প্রেম নাকি ক্যারিয়ার!


Published: 2018-01-14 12:52:00 BdST, Updated: 2018-01-16 17:45:49 BdST

জয় দে : যে মেয়েটার জন্য আপনি প্রতিদিন মাইলের পর মাইলে হেঁটে টিউশন করতে যান। কিছু টাকা পাওয়ার আশায় পার্ট টাইম জব করেন। মেয়েটির সাথে কয়েক মুহুর্ত ভালোভাবে কাটানোর জন্য, ভালো রেস্টুরেটে খাবার খাওয়ানোর জন্য। নিজে ফ্রী ফেসবুক চালিয়ে মেয়েটার মোবাইলের ডাটা খরচ করার জন্য টাকা রিচার্জ করে দেন। তার জন্মদিনে কেক কাটছেন, ট্রেডিবিয়ার গিফট করছেন। এই ডে পালন করছেন, সেই ডে পালন করছেন।

সেই মেয়েই ৪-৫ বছর পর আপনাকে ভুলে যাবে। যদি আপনার ক্যারিয়ার নামের বস্তুটা না থাকে। মেয়েটি ক্যারিয়ার ওয়ালা মানুষকে বিয়ে করে আপনাকে টাটা বাই বাই করে চলে যাবে।

আর এখন সেই মেয়েটাকে ভালো রাখার জন্য আপনি সংসারে একটা টাকাও দেন না, মা-বাবা ভালো কথা বললে আপনার বিষ খাওয়ার মত মনে হয়। প্রেমিকার রাগ ভাঙ্গানোর জন্য বেল্ট দিয়ে হাত-পা কাটাকাটি করছেন। সবই বৃথা। শেষে গিয়ে দেখবেন সবই শুণ্য।

প্রেমিকাকে সময় দিতে গিয়ে নিজের বন্ধুদের সময় দিছেন না। প্রেমিকা চলে গেলে ঠিকই সেই বন্ধুদের সান্তনায় আপনার আধমরা মন শক্ত হবে।

সাধারণত মানুষদের ৩ টা শ্রেণিতে ভাগ করা হয়। নিম্নবিত্ত, মধ্যবিত্ত ও উচ্চবিত্ত। নিম্নবিত্তরা প্রেম ভালোবাসা ওইসব করার কখনও সাহস পাই না। উচ্চবিত্তের জন্য পৃথিবীতে এসেছে এই প্রেম নামক বস্তুটি।

মধ্যবিত্তরা প্রেম করার সাহস দেখিও শেষ পর্যায়ে গিয়ে টিকে থাকতে পারেনা। টিকতে দেয় না সমাজ। টিকে থাকতে দেয় না ক্যারিয়ার খোঁজা মানুষগুলো।

প্রেমের ক্ষেত্রে মানুষকে দুইটা দলেই ভাগ করা যায়। একদল হচ্ছে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত। তাদের জন্য প্রেম মানে নিজের পায়ে কুড়াল মারা। দ্বিতীয় দল হচ্ছে উচ্চবিত্ত। তাদের জন্য প্রেম দুধভাত।

তাই, ফোকাস করুন নিজের ক্যারিয়রের উপর। দার্শনিকের উক্তি, তোমাকে প্রজাপতির পেছনে দৌড়াতে হবে না, তুমি ফুল বাগানের চাষ করো। প্রজাপতি অটমেটিকলি তোমার বাগানে চলে আসবে।

দার্শনিকের কথা অনুসারে, আপনি আগে নিজের ক্যারিয়ার গড়ে তুলুন, দেখবেন মেয়েরাতো ঘুরবেই, প্রয়োজনে মেয়ের বাপসহ ঘুড়বে।

জয় দে
শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

ঢাকা, ১৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।