38054

বিশ্ব শিশু দিবসে উপকূলে শিশু শিক্ষার্থীদের অবরোধ

বিশ্ব শিশু দিবসে উপকূলে শিশু শিক্ষার্থীদের অবরোধ

2020-11-20 18:46:22

সাতক্ষীরা লাইভ: রাষ্ট্রীয় মৌলিক অধিকার এবং জাতিসংঘের সিআরসি (১৯৯০) বাস্তবায়নের দাবিতে উপকূলের শিশু শিক্ষার্থীরা অবরোধ কর্মসূচী পালন করেছে। শুক্রবার (২০ নভেম্বর) বিকাল ৪ টায় সাতক্ষীরার শ্যামনগরের দ্বীপ ইউনিয়ন গাবুরার বানভাসি শিশুরা বেড়িবাঁধের ওপর অবস্থান নেয়।

‘হিউম্যানিটি ফার্স্ট’ এর সহযোগিতায় ও ‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ এর বাস্তবায়নে অনুষ্ঠিত এই কর্মসূচীতে ‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ এর সাতক্ষীরা জেলা সমন্নয়কারী এবং সাতক্ষীরা সরকারি কলেজেের শিক্ষার্থী শাহিন বিল্লাহ বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে থমকে যাচ্ছে শিশুদের ভবিষ্যৎ। বাড়ছে শিশু বিবাহ, শিশুর প্রতি সহিংসতা, শিশু শ্রমের মতো ঘটনা।

‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ এর প্রতিষ্ঠাতা সোহানুর রহমান বলেন, উপকূলের শিশুরা জলবায়ু পরিবর্তনের কারণে নানা প্রতিকূলতা মোকাবেলা করে বেড়ে ওঠে। তারা রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা থেকে অনেকাংশে বঞ্চিত। দেশের এবং বর্হিবিশ্বের সংশ্লিষ্ট সবাইকে উপকূলের শিশুদের কথা ভাবতে হবে। তাদের অধিকার নিশ্চিত করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন ‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ এর সদস্য মাসুম বিল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুহতারাম বিল্লাহ, সাতক্ষীরা স্টুডেন্ট সোসাইটির সভাপতি শেখ শাকিল হোসেন, মাহদী হাসান প্রমুখ।

উল্লেখ্য, শিশু দিবস প্রথমবার ১৯২০ সালে তুরস্কে পালন করা হয় এবং পরবর্তীতে জাতিসংঘ ২০ নভেম্বর দিনটিকে বিশ্ব শিশু দিবস হিসেবে ঘোষণা করে।

ঢাকা, ২০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)/বিএসসি

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]