36540

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল

2020-09-16 11:13:55

লাইভ ডেস্কঃ এক শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল। দেশটির ভূমিকম্প কেন্দ্র জানিয়েছে, নেপালে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬। রাজধানী কাঠমান্ডুর কাছে রামচি এলাকায় স্থানীয় সময় বুধবার সকালে ভূমিকম্পটি আঘাত হেনেছে। -রয়টার্স

নেপালের সিসমোলজি কেন্দ্র জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রার ছিল ৬। তবে ইউরোপিয়ান-মেডিটেরানিয়ান সিসমোলজি সেন্টার বলছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৩।

ভূমিকম্পটির কেন্দ্র ছিল রাজধানী কাঠমান্ডুর ১০০ কিলোমিটার পূর্বে অবস্থিত রামচে শহরে। ওই এলাকাটি চীনের সীমান্তবর্তী তিব্বত অঞ্চলের কাছাকাছি।

নেপালের পুলিশ জানিয়েছে, তারা এ পর্যন্ত কোনও হতাহত বা ক্ষয়ক্ষতি খবর পায়নি।
করোনাভাইরাস মহামারির মধ্যে এই ভূমিকম্প ২০১৫ সালের ২৫ এপ্রিলের ভয়াবহ স্মৃতি ফিরিয়ে এনেছে নেপালে। যদিও পাঁচ বছর আগের সেই ভূমিকম্প ছিল অনেক বেশি শক্তিশালী। রিখটার স্কেলে সেটির তীব্রতা ছিল ৭.৮।

ওই ভূমিকম্প পুরো নেপালকে কাঁপিয়ে দিয়েছিল। দুর্যোগে লণ্ডভণ্ড অবস্থা হয়েছিল দেশটির। ধ্বংসস্তূপ থেকে প্রায় ৯ হাজার মানুষের দেহ উদ্ধার হয়েছিল। আহতের সংখ্যা ছিল ২২ হাজার। এটা যদিও বেসরকারি হিসাব। সরকারি হিসাবও হতাহতের সংখ্যা খুব কম নয়। শুধু সরকারি হিসাবেই সেই কম্পনে মৃত্যু হয়েছিল ৭৭৪৯ জনের। আহত ১৭ হাজারের বেশি।

ঢাকা, ১৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]