36512

জেএসসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করার নির্দেশ

জেএসসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করার নির্দেশ

2020-09-15 17:07:44

লাইভ প্রতিবেদক: করোনার কারণে এবছর জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। আর স্ব-স্ব প্রতিষ্ঠানের মূল্যায়নের মাধ্যমে জেএসসি জেডিসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে, স্ব-স্ব মূল্যায়ন পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্কুলগুলোকে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার অধিদপ্তর থেকে সব সরকারি বেসরকারি স্কুলকে এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

তবে, পরীক্ষার্থীদের কি উপায়ে মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার ব্যবস্থা করা সে বিষয়ে স্কুলগুলোকে সুস্পষ্টভাবে কিছুই জানায়নি অধিদপ্তর।

জানা গেছে, করোনা ভাইরাস মহামারির কারণে চলতি বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। গত ২৭ আগস্ট এ সিদ্ধান্তের কথা জানায় শিক্ষা মন্ত্রণালয়।

পরে, ১ সেপ্টেম্বর জারি করা এক আদেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে স্ব-স্ব পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা বোর্ডগুলোকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

নির্দেশনা অনুযায়ী ১৫ সেপ্টেম্বর স্ব স্ব পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ হবে বলে জানিয়ে আদেশ জারি করেছে অধিদপ্তর। এতে , জেএসসি-জেডিসি পরীক্ষা না নিয়ে শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

ঢাকা, ১৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]