33051

সব হাসপাতালে করোনা চিকিৎসায় প্রাইভেট মেডিকেলের আপত্তি

সব হাসপাতালে করোনা চিকিৎসায় প্রাইভেট মেডিকেলের আপত্তি

2020-05-28 11:58:03

লাইভ প্রতিবেদকঃ দেশে চলমান করোনা সংকট মোকাবিলায় সব হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসা করতে স্বাস্থ্য মন্ত্রণালয় নির্দেশ দিয়েছে। এমন সিদ্ধান্তে স্বাগত জানিয়েছে বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক, হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার ওনার অ্যাসোসিয়েশন।

তবে একই হাসপাতালে কোভিড ও অন্য রোগীদের চিকিৎসা করা হলে জটিল রোগে আক্রান্তরা ঝুঁকিতে পড়বে এমন যুক্তি দেখিয়ে এ সিদ্ধান্তের বিষয়ে আপত্তি জানিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ হাসপাতাল অ্যাসোসিয়েশন।

এদিকে নির্দেশ না মানলে আইনি ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছে স্বাস্থ্যমন্ত্রণালয়। ২৪ মে ৫০ এর বেশি শয্যা থাকা সব হাসপাতাল, ক্লিনিকে কোভিড উনিশ রোগীদের চিকিৎসা করার নির্দেশ জারির আগ পর্যন্ত সারা দেশে ৯৭টি সরকারি ও বেসরকারি হাসপাতালে করোনা সেবা চলছিল। এসব হাসপাতালে সাধারণ শয্যা সংখ্যা ১৩ হাজার ৯শত ৬৪টি। এবং আইসিইউ শয্যা ৩৯৯টি।

প্রতিদিনই জ্যামিতিক হারে বাড়তে থাকা করোনা ভাইরাস সংক্রমিতদের চিকিৎসা সেবা সারা দেশে ছড়িয়ে দেয়ার বিকল্প দেখছে না স্বাস্থ্য অধিদপ্তর।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান জানান, 'দেশের কোনো স্থানেরই করোনা রোগীরা যেন বিনা চিকিৎসায় না থাকে। করোনা আক্রান্ত হলেই নিকটস্থ হাসপাতালে যেন তাদের চিকিৎসা দেয়া হয়।'

স্বাস্থ্য অধিদপ্তরের এই নির্দেশ যদি বাস্তবায়িত হয়, তবে কোভিড রোগীদের জন্য উন্মুক্ত হবে বেসরকারি হাসপাতালের প্রায় ৯০ হাজার সাধারণ এবং সাতশোর মতো আইসিইউ শয্যা। আরো যোগ হবে সরকারি হাসপাতালের প্রায় ৪০ হাজার সাধারণ এবং দুইশোর মতো আইসিইউ শয্যা।

বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক, হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার ওনার অ্যাসোসিয়েশন এরই মধ্যে সরকারের নির্দেশ বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিকস ওনার্স এসোসিয়েশনের মহাসচিব ডা. মইনুল আহসান জানান, ‘৫০ শয্যার হাসপাতাল আছে ৩শ এর বেশি। সকলেই একমত।'

তবে প্রাইভেট মেডিকেল কলেজ হাসপাতাল অ্যাসোসিয়েশন মনে করে এই সিদ্ধান্ত জটিল রোগীদের জন্য বিপর্যয় ডেকে আনবে।

বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ হাসপাতাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এম এ মুবিন খান জানান, 'যদি একই হাসপাতালে জটিল রোগীর পাশাপাশি করোনা রোগীও থাকে। আর কোনোভাবে সেটা যদি ছড়ায় তাহলে সেটা হবে বিপজ্জনক।'

এদিকে নির্দেশ না মানলে হাসপাতালের নিবন্ধন বাতিলেরও হুঁশিয়ারি দিয়েছে স্বাস্থ্যমন্ত্রণালয়।

স্বাস্থ্যমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান জানান, 'প্রথমে দেখবো সক্ষমতা থাকা সত্ত্বেও কারা এটিতে রাজি নয়। সেই তালিকা করে সরকার অবশ্যই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।'

ঢাকা, ২৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]