29383

পিএসসি’র বিষয় কোডের দাবিতে আবারো আন্দোলন

পিএসসি’র বিষয় কোডের দাবিতে আবারো আন্দোলন

2020-01-20 22:04:00

রাবি লাইভঃ বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে (পিএসসি) পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিষয়ের কোড অন্তর্ভুক্তির দাবিতে ফের আন্দোলন শুরু করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

সোমবার বেলা ১১ টা থেকে দুপুর ১টা পর্যন্ত ক্যাম্পাসে মৌন মিছিল ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা।

এদিকে এবিষয়ে সহযোগীতার জন্য ভিসির কাছে একটি স্মারকলিপি দিয়েছেন তারা এছাড়াও মঙ্গলবার বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থীদের অরিয়েন্টেশন ক্লাস করতে দিবে না বলেও জানিয়েছেন আন্দোলনকারীরা।

এসময় পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা বলেন, ৪০ তম বিসিএস পরীক্ষার সার্কুলার দেওয়ার পরপর আমাদের বিষয় কোড আসবে বলে আমাদের সংশ্লিষ্ট শিক্ষকরা আমাদের আশ্বস্থ করেন। কিন্তু সার্কুলার হওয়ার পর দেখি আমাদের বিষয় কোড তাতে উল্লেখ নেই। তাই বাধ্য হয়ে আমরা আজ রাস্তায় দাঁড়িয়েছি।

বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা হলো জনসংখ্যা বৃদ্ধি। আর এই সমস্যা নিয়ে যে বিভাগ কাজ করে তাদের পরিচয়ের জন্য কোন কোড নেই। এটি পরিতাপের বিষয়। অত্যন্ত কষ্টের ব্যাপার। তাই আমরা অতি দ্রুত এর সমাধান চাই।

তারা আরও বলেন, বিষয় কোড হল বিষয়ের পরিচয়ের একটি সংখ্যা। বিভাগের অনেক বড় ভাই বলেন, চাকুরির ভাইভা বোর্ডে বিষয়ের নাম বললে তারা বুঝতে পারে না এটি বিজ্ঞান না কলা অনুষদের বিষয়। এটির সঠিক উত্তর দিতেও ব্যর্থ হন তারা। কারণ বিষয়টির নির্ধারিত কোন কোড নেই। যার ফলে সবক্ষেত্রে আমরা বঞ্চিত হচ্ছি। তাই আমাদের একটাই চাওয়া বিষয় কোড। যার মাধ্যমে আমাদের অনেক সমস্যার সমাধান হবে।

এদিকে বিভাগের সভাপতি প্রফেসর ড. নজরুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক। এর আগে পিএসসি আমাদের আশ্বস্থ করেও এতে লাভ হয়নি। কয়েকদিনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দল আবারো ঢাকায় যাবে এবিষয়ে কথা বলতে।

ঢাকা, ২০ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]