27205

সাকিবের শাস্তি, আইনি পরামর্শ নেবে বিসিবি!

সাকিবের শাস্তি, আইনি পরামর্শ নেবে বিসিবি!

2019-10-31 18:59:01

স্পোর্টস লাইভঃ সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার বিষয়টি এখন দেশের সবচেয়ে বড় আলোচনার বিষয়। সব মানুষের রয়েছে এ বিষয়ে ব্যাপক আগ্রহ। পক্ষে-বিপক্ষে মন্তব্যের ও নেই কোন শেষ। সাকিবের শাস্তির বিষয়ে আলোচনার ঝড় বইছে সব জায়গাতেই। শোনা যাচ্ছে বিভিন্ন রকম কথা।

শুরুতে অবস্থাটা সাকিবের পক্ষেই ছিলো। বর্তমান সময়েও বাংলাদেশের ক্রিকেট প্রেমিদের বড় অংশটাই সাকিবের প্রতি মমত্ববোধ দেখাচ্ছে। দেশের ক্রিকেটে সাকিব আল হাসানের অবদান, তার মেধা-প্রজ্ঞা এবং জনপ্রিয়তা-সবার মনেই দাগ কেটে আছে। এ কারণেই সাধারণ মানুষের কাছেও তিনি বাংলাদেশের ক্রিকেটের একটি বড় অংশ হয়ে গিয়েছেন।

কিন্তু সেই বড় অংশটাই এক বছরের জন্য বাদ পড়ছে মাঠ থেকে। সবার খারাপ লাগবে এইটাই স্বাভাবিক। তবে পাশাপাশি কিছু প্র্রাসঙ্গিক প্রশ্নেরও দেখা মিলছে তিনবার জুয়ারিদের কাছ থেকে প্রস্তাব পেয়েও সাকিব কেনো চুপচাপ ছিলেন? আবার এবিষয়ে বিসিবির করণীয় কী বা তাদের ভূমিকাই বা কতটুকু কী ছিলো?- এমন অনেক প্রশ্নই ঘুরছে সবার মুখে মুখে।

সাকিব যেহেতু আকসুর কাছে নিজের দোষ স্বীকার করে নিয়েছেন এবং মেনে নিয়েছেন আইসিসির দেওয়া শাস্তি। সেকারণে প্রথম প্রশ্নের উত্তরটা হয়তো আর পাওয়া সম্ভব হবে না। কিন্তু সাকিবের বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কিছু করার কি নেই? থাকলে সেটি সাকিবের শাস্তি কমানোর ক্ষেত্রে সহায়ক হবে কি না?- এসব প্রশ্নের উত্তর পাওয়া সম্ভব শুধুমাত্র বোর্ডের কাছ থেকেই।

এসব প্রসঙ্গে বৃহস্পতিবার কথা বলেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন। তিনি বলেছেন, সাকিবের এই ইস্যুতে বোর্ডের করণীয় খুব সীমিত হলেও, যথাযথ চেষ্টা করবেন তারা। যদি কোনো সুযোগ থেকে থাকে, অবশ্যই সেই সুযোগকে কাজে লাগানোর চেষ্টা করবে বোর্ড।

সেখানে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘দেখুন এই বিষয়ে বিসিবির করণীয় খুবই কম। যেহেতু সাকিব এই বিষয়টি স্বীকার করে একটি চুক্তির মধ্যে চলে গিয়েছে। তবুও আমরা বিষয়টি দেখবো। আইনি বিষয়গুলো নিয়ে কীভাবে কাজ করা যায়। আমরা এরই মধ্যে আমাদের আইনি বিভাগের (লিগ্যাল কমিটি) সঙ্গে কথা বলেছি। এই প্রসঙ্গে কোন সুযোগ আছে কিনা, সেটা আমরা ওয়ার্ক আউট করব।

এমন সময় বিসিবির প্রধান নির্বাহী এটিও মনে করিয়ে দেন যে, লিগ্যাল কমিটির সাথে কথা বলা মানেই এমন নয় যে নিশ্চিতভাবে সাকিবের শাস্তি কমে যাবে। উল্টা এ বিষয়ে যৌক্তিক আলোচনার পর যদি কোনো পথ মেলে, বিসিবি সেটিই অনুসরণ করবে।

প্রধান নির্বাহী জানান, ‘এই সময় এই বিষয়ে মন্তব্য করা উচিত নয়। আগে আগে হয়ে যাবে মন্তব্য। মাত্র দুইদিন হল এই বিষয়ে আমরা একটি সিদ্ধান্ত জানতে পেরেছি। এটা নীতিগত সিদ্ধান্ত। এই বিষয়গুলো নিয়ে বোর্ডে আলোচনা করতে হবে। কতটুকু করা যায় বা কতটুকু করা যাবে তা নিয়ে আলোচনা করতে হবে বোর্ড সভায়। যেহেতু এটা আইনি প্রক্রিয়া। এটা জেনে তারপরই এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে।

কথা ওঠে ভারত সফরে নতুন দুই অধিনায়ক মুমিনুল হক এবং মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাপারে। জানতে চাওয়া হয়, এ দুজনকেই দীর্ঘ মেয়াদে দায়িত্ব দেওয়ার পরিকল্পনা রয়েছে কি না বোর্ডের?

এ প্রসঙ্গে তিনি জানান, ‘দেখেন সাকিব আমাদের টেস্ট এবং টি-টোয়েন্টির অধিনায়ক ছিল। আমাদের সামনে আছে ভারত সফর, আমাদের দল চলেও গিয়েছে। এই প্রসঙ্গে সিদ্ধান্ত নিতে দ্রুত আলোচনার দরকার ছিল। পরে এটা বোর্ডে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

ঢাকা, ৩১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]