দেশের সব উপজেলায় হচ্ছে ফায়ার স্টেশন


Published: 2020-11-19 14:15:20 BdST, Updated: 2020-12-02 05:51:18 BdST

লাইভ প্রতিবেদকঃ ২০২১ সাল নাগাদ আরও ১২৯টি নতুন ফায়ার স্টেশন স্থাপন করা হবে। এর মধ্য দিয়ে ফায়ার স্টেশনের সংখ্যা দাঁড়াবে ৫৬৫টি। এছাড়া আরও ১১টি আধুনিক মডেল ফায়ার স্টেশন স্থাপনের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, ফায়ার সার্ভিসের সক্ষমতা বৃদ্ধির জন্য সরকার প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে পর্যায়ক্রমে প্রত্যেক উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে 'ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০' উদ্বোধনকালে এসব কথা জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, সব উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হচ্ছে। এ পর্যন্ত দেশজুড়ে স্থাপিত ফায়ার স্টেশনের সংখ্যা ৪৩৬টি। ২০২১ সাল নাগাদ আরও ১২৯টি নতুন ফায়ার স্টেশন স্থাপন করা হবে। এছাড়া আরও ১১টি আধুনিক মডেল ফায়ার স্টেশন স্থাপনের পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, ফায়ার সার্ভিসে জনবল বাড়াতে কাজ করে যাচ্ছে সরকার। এই সরকার ক্ষমতায় আসার আগে ফায়ার সার্ভিসের জনবল ছিল ছয় হাজার ১৭৫ জন আর এখন মোট জনবলের সংখ্যা ১৩ হাজার ১০০ জন। এ জনবল ২৫ হাজারের অধিক করার জন্য অর্গানোগ্রামের কাজ চলছে।

তিনি আরও বলেন, এক সময় ফায়ার সার্ভিসের ৯তলা পর্যন্ত অগ্নিনির্বাপণের সক্ষমতা ছিল। বর্তমানে ২০তলা পর্যন্ত সেই সক্ষমতা। সামনের বছর ২২তলা পর্যন্ত সক্ষমতা অর্জন করবে।
আগে ফায়ার সার্ভিসের বিশেষ গাড়ি ছিল পাঁচটি, এখন গাড়ির সংখ্যা ১০৮টি।

‘প্রশিক্ষণ পরিকল্পনা প্রস্তুতি, দুর্যোগ মোকাবিলায় আনবে গতি’ এই প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আজ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) থেকে সারা দেশে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০ শুরু হয়েছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের নানা কর্মসূচির মধ্য দিয়ে ২১ নভেম্বর পর্যন্ত এই সপ্তাহ উদযাপিত হবে।

ঢাকা, ১৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।