কয়রায় কৃষি গবেষণা ইনস্টিটিউটের "কৃষক প্রশিক্ষণ" অনুষ্ঠিত


Published: 2020-10-01 18:42:21 BdST, Updated: 2020-10-25 16:57:26 BdST

লাইভ প্রতিবেদকঃ খুলনা জেলা দক্ষিণ আম্পান ক্ষতিগ্রস্ত কয়রায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) আওতায় উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন ফলজ বৃক্ষ রোপণ ও বৈজ্ঞানিক পদ্ধতিতে কৃষি কাজ বিষয়ক "কৃষক প্রশিক্ষণ" এর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১০ টায় উপজেলা পরিষদ হলরুমে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

খুলনার দৌলতপুর সরেজমিন গবেষণা বিভাগ, বিএআরআই গোপালগঞ্জ শাখার আওতায়ভুক্ত। গোপালগঞ্জ জেলার বিএআরআইবি এর কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন করায় খুলনা, বরিশাল, ঢাকা বিভাগের ৫টি জেলার ৩৮টি উপজেলার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কৃষিতে নতুন প্রযুক্তি উদ্ভাবন এবং গুণগতমান সম্পন্ন বীজ উৎপাদন ও সরবরাহে কাজ করছে ওই ইন্সটিটিউট। প্রশিক্ষণ অনুষ্ঠানে ৫০ জন কৃষককে ফল চাষের আধুনিক কলাকৌশল শেখানো হয়।

কয়রা উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাসের সভাপতিত্বে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব এসএম শফিকুল ইসলাম। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন উপ-প্রকল্প পরিচালক খুলনা, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুনর রশিদ। অনুষ্ঠানটি পরিচালনা করেন কৃষি বৈজ্ঞানিক সহকারি কর্মকর্তা মোঃ জাহিদ হাসান।

বিশেষ অতিথি উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা কামরুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা মাশরুকুল ইসলাম ও উপজেলা কৃষি অফিসার এসএম মিজান মাহমুদ সহ সাংবাদিক, সমাজসেবক ও গুণীজন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে ইউএনও অনিমেষ বিশ্বাস বলেন, "মধ্যম আয়ের এদেশে কর্মসংস্থানের বৃহৎ একটি খাত কৃষি। ২০১৯-২০ অর্থবছরে জিডিপিতে কৃষির অবদান ছিল ১৩.৩৫ শতাংশ। ক্ষতিগ্রস্ত কয়রা উপজেলায় কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র দূরীকরণ, মানবসম্পদ উন্নয়ন এবং খাদ্য নিরাপত্তায় প্রশিক্ষণ কর্মসূচীর ভূমিকা অনস্বীকার্য।"

এছাড়া কর্মশালা শেষে কৃষকদের মাঝে পেয়ারা, মাল্টা ও আমের চারা বিতরণ করেন। মিশ্র ফলের বাগান তৈরিতে চারা, বেড়া সরঞ্জাম, সার, কীটনাশকও বিতরণ করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ১০৩ টিরও বেশি ফসলের কৃষি বিষয়ক গবেষণা কার্যক্রম পরিচালনা করে। প্রতিষ্ঠানটি মৃত্তিকা এবং শস্য ব্যবস্থাপনা, রোগ বালাই এবং পোকামাকড় ব্যবস্থাপনা, পানি এবং সেচ ব্যবস্থাপনা, কৃষি যন্ত্রপাতির উন্নয়ন, খামার পদ্ধতির উন্নয়ন, শস্য সংগ্রহোত্তর প্রযুক্তি উদ্ভাবন এবং আর্থ সামাজিক সংশ্লিষ্ট উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, বিপণন এবং পরিমাণ নির্ধারণ বিষয়ে গবেষণা করে থাকে।

ঢাকা, ০১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।