এবার করোনা চিকিৎসায় ‘বিএসএমএমইউ’


Published: 2020-07-04 13:15:34 BdST, Updated: 2020-08-10 11:03:28 BdST

লাইভ প্রতিবেদকঃ নভেল করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় এবার যুক্ত হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)। আজ শনিবার (৪ জুলাই) ৩৭০ শয্যার ‘করোনা সেন্টার’ নিয়ে এই হাসপাতালটি যাত্রা শুরু করে।

সকাল ৮টা থেকে বিএসএমএমইউ’র ১০তলা কেবিন ব্লকে করোনা রোগীদের ভর্তি কার্যক্রম শুরু হয়। রোগীরা সরাসরি কেবিন ব্লকে এসে নিয়ম অনুযায়ী সেখান থেকেই ভর্তি হচ্ছেন। তবে রোগীর সংখ্যা কম।

এ তথ্য নিশ্চিত করেছেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে ৩৭০ শয্যার করোনা সেন্টার চালু হয়েছে। হাসপাতালের কেবিন ব্লকের পুরো ভবন করোনা ইউনিট করা হয়েছে। এজন্য সেখানে সেন্ট্রাল অক্সিজেনের পাশাপাশি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ) আছে। এ কেবিন ব্লকে আমরা আনুমানিক ২৫০ জন করোনা রোগীকে চিকিৎসা দিতে পারবো।

বিএসএমএমইউ’র উপাচার্য জানান, সকাল ৮টা থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। রোগীরা আউটডোর থেকে নয়, সরাসরি কেবিন ব্লকে এসে নিয়ম অনুযায়ী সেখান থেকেই ভর্তি হচ্ছেন। তবে ভর্তি রোগীর সংখ্যা এখন কম। পরবর্তীতে তা বাড়তে পারে।

ডা. কনক কান্তি বড়ুয়া আরও জানান, হাসপাতালের বেতার ভবনকে আইসোলেশন সেন্টার করা হয়েছে। সেখানে ১২০ জন রোগী থাকতে পারবেন। তবে সেখানে আপাতত সেন্ট্রাল অক্সিজেন করা হচ্ছে না, সিলিন্ডার অক্সিজেন থাকবে। এছাড়া কেবিন ব্লকের সপ্তম তলায় ২১টি আইসিইউ বেড আছে। অষ্টম তলায় ১৬টি এইচডিইউ বেড আছে। কেবিন ব্লকে ভর্তি রোগীদের এক, দুই, তিন ও চতুর্থ তলায় রাখা হবে।

এর আগে, বিএসএমএমইউয়ে কোভিড-১৯ নমুনা পরীক্ষা ও ফিভার ক্লিনিকের মাধ্যমে সেবাদান কর্মসূচি চালু হয়। তবে করোনায় আক্রান্তদের জন্য চিকিৎসার ব্যবস্থা ছিল না দেশের একমাত্র মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালটিতে। এবার সে সুযোগও চালু হলো।

ঢাকা, ০৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।