বেড়েই চলেছে কুড়িগ্রামে নদ-নদীর পানি


Published: 2020-06-29 11:02:20 BdST, Updated: 2020-07-05 20:40:23 BdST

লাইভ প্রতিবেদকঃ ক্রমশ বন্যা পরিস্থিতির অবনতি ঘটছে কুড়িগ্রামে। কিছুদিন যাবৎ ধরলা ও ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যার ফলে জেলার ১৬টি নদ-নদীর পানি অস্বাভাবিকহারে বৃদ্ধি পাওয়ায় জেলার ৭৩টি ইউনিয়নের মধ্যে ৫০টি ইউনিয়ন প্লাবিত হয়ে প্রায় দু’লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। করোনায় ৩ মাস ঘরে আটকা থাকা নিম্নআয়ের মানুষগুলোর কাছে এ যেন মড়ার উপর খাড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে।

এদিকে বন্যার ফলে দেখা দিয়েছে মানুষের শুকনা খাবার, বিশুদ্ধ পানিসহ গো-খাদ্যের সংকট। দিন-রাত বৃষ্টির কারণে জ্বালানী নষ্ট হয়ে যাওয়ায় বানভাসীদের দুর্ভোগ আরো বাড়িয়েছে।

কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, বন্যায় ১ হাজার ৬৯২ হেক্টর জমির ফসল নিমজ্জিত হয়েছে। তবে বেসরকারিভাবে নিমজ্জিত বা ক্ষতির পরিমাণ ৩ হাজার হেক্টর বলে সংশ্লিষ্ট কৃষক ও ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে জানা গেছে।

মৎস্য বিভাগ আনুষ্ঠানিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ না জানালেও ইতোমধ্যে শতাধিক পুকুর প্লাবিত হওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছেন মাছচাষিরা।

এ বিষয়ে কুড়িগ্রামের জেলা প্রশাসক রেজাউল করিম জানান, ইতোমধ্যে বানভাসীদের জন্য ৩০২ মেট্রিকটন চাল এবং ৩৬ লাখ ৬৮ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বন্যা কবলিতরা যেন খাদ্য সংকটে না পড়ে এবং তাদের সম্পদ রক্ষা করাসহ নিরাপদে সরিয়ে নেয়ার বিষয়ে জেলা-উপজেলা প্রশাসন কাজ করছে বলেও জানিয়েছেন তিনি।

ঢাকা, ২৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।