যে কারণে ৫০ এমপি সংসদে যেতে পারছেন না


Published: 2020-06-05 11:44:59 BdST, Updated: 2020-07-10 08:42:29 BdST

লাইভ প্রতিবেদক: সংসদে যেতে পারছেন অর্ধশতাধিক সংসদ সদস্য। তাদের বিষয়ে অনেকটাই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বাজেট অধিবেশনকে ঘিরে প্রধানমন্ত্রী ও সংসদ সদস্যদের নিরাপত্তায় আরোপ করা হচ্ছে কড়াকড়ি। জানা গেছে করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কা থেকে অর্ধশতাধিক বয়স্ক সংসদ সদস্যকে নিষেধ করা হচ্ছে অধিবেশনে যোগ না দিতে। তাদের বলা হয়েছে তাদের বাসা থেকেই সংযুক্ত থাকতে।

প্রসঙ্গত বেশ কয়েকজন সংসদ সদস্য অসুস্থ্ ও কয়েকজন করোনায় আক্রান্ত আছেন বলেও তথ্য মিলেছে।

সংসদ সূত্রে জানা যায়, মূল অডিটরিয়ামে প্রধানমন্ত্রীসহ সংসদ সদস্যদের আসন বিন্যাসে আনা হচ্ছে নানা পরিবর্তন। সংসদ সচিবালয় প্রতিদিনের পরিবর্তে একদিন পরপর অধিবেশন চালানোর পরিকল্পনা নিয়েছেন। ইতোমধ্যে একটি অ্যাকশন প্লান তৈরী করা হয়েছে।

যদিও ৩১ মে থেকে দেশে অফিস ও বেসরকারী প্রতিষ্ঠান চালু হলেও সরকারের পক্ষ থেকে রয়েছে স্বাস্থ্যবিধির ব্যাপক কড়াকড়ি। এর মাঝেই বসছে একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন। এটা খুবই গুরুত্বপূর্ণ।

সংসদের সদস্য সংখ্যা ৩৫০। এর মধ্যে সংরক্ষিত ৫০ টি আসন সংরক্ষিত। ৬০ জন সদস্য উপস্থিত হলেই পূরণ হয় কোরাম। সংবিধানের অক্ষুন্নতা রাখতে এর আগে গত ১৮ এপ্রিল স্বাস্থ্যবিধি মেনে মাত্র এক দিনের জন্য বসেছিলো অধিবেশন। যদিও সেসময় এতা কড়াকড়ি ছিল না।

গেল বারের মতো এবারও প্রধানমন্ত্রীর আশপাশের কয়েকটি চেয়ার খালি রাখা হবে । সংশ্লিষ্টদের মধ্যে করোনা ভাইরাস টেস্টে উর্ত্তীন কর্মকর্তারাই সুযোগ পাবেন তার সাথে কাজ করার। যারা স্বাস্থ্য বিধি মেনে চলছেন তারাই কেবল প্রধানমন্ত্রীর কার্যটিমে থাকতে পারেবেন। অবশ্যই তাদের সার্টিফিকেট থাকতে হবে।

ঢাকা, ০৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।