'মাদকাসক্ত শিক্ষার্থীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা'


Published: 2017-02-09 16:21:01 BdST, Updated: 2019-11-19 09:02:43 BdST


 


সংসদ লাইভ: বিভিন্ন মাদকের সঙ্গে জড়িত শিক্ষার্থীদের বিরুদ্ধে কঠোর হতে যাচ্ছে সরকার। এজন্য নির্দেশনা জারির বিষয় বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের মধ্যে মাদক ও তামাকের অপব্যবহার রোধে সচেতনতা সৃষ্টির লক্ষে কমিটি গঠনসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর হতে প্রতিষ্ঠানসমুহকে নির্দেশনা দেয়া হয়েছে।

মাদকাসক্ত শিক্ষার্থীদের বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মনিটরিংয়ের জন্য বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি গঠন করা আছে। প্রতিষ্ঠান প্রধানসহ গঠিত কমিটি মাদক থেকে শিক্ষার্থীদের দূরে রাখার জন্য নিবিড়ভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

মন্ত্রী আরও বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৯ অনুযায়ী ক্যাম্পাসে শিক্ষার্থীদের চলাফেরা, শিক্ষা অর্জন ও জীবনের নিরাপত্তা বিধানের ব্যবস্থা নিশ্চিতের দায়িত্ব সংশ্লিষ্ট কতৃপক্ষের।

এই আইনের ধারা ২৮ এর বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির উপর স্ব-স্ব প্রতিষ্ঠানের সব পর্যায়ের শৃঙ্খলা বিরোধী আচরণের প্রতিকার ও শাস্তির লক্ষে অভিযোগ দাখিল, তদন্ত ও শুনানির জন্য প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন ও তদানুযায়ী দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করে প্রয়োজনীয় সুপারিশ সম্বলিত প্রস্তাব সিন্ডিকেটের সিদ্ধান্তের জন্য পেশ করার দায়িত্ব অর্পণ করা হয়েছে।

তিনি বলেন, যে কোন ধরনের অপকর্মের বিরুদ্ধে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের লক্ষে কমিশনের নির্দেশনা অনুযায়ী প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি মনিটরিং সেল গঠন করা হয়েছে।

মনিটরিং সেলের গৃহীত কার্যক্রম সংক্রান্ত প্রতিবেদন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। মনিটরিং সেল শিক্ষার্থীদের কাউন্সিলিংয়ের মাধ্যমে তাদের সমস্যা উত্তরণ ঘটাতে পারবে।

 

ঢাকা, ৯ ফেব্রয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএসটি

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।