করোনার কড়াল গ্রাসে ঈদ পর্যন্ত ছুটি হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান!


Published: 2020-04-07 22:20:29 BdST, Updated: 2020-06-05 02:34:34 BdST

লাইভ প্রতিবেদক: মরণঘাতি করোনার আগ্রাসন দিন দিন বাড়ছে। ক্রমেই রাজধানীসহ সারা দেশে ছড়িয়ে পড়ছে এই মহামারির প্রভাব। মানুষ আজ শঙ্কিত। আতঙ্কিত। দিশেহারা। কল-কারখানা, অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান ও ব্যবসা-বাণিজ্য আজ বন্ধ। দেশে চলছে এলাকা ভিত্তিক লক ডাউন।

করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটময় পরিস্থিতিতে আসন্ন রমজান মাস শুরুর আগের দিন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।

একইসঙ্গে রোজার ছুটি মিলিয়ে ঈদুল আজহা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্তও হতে পারে বলে প্রাথমিকভাবে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

একই কথা বলেছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন। সংবাদ মাধ্যমকে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, পরিস্থিতি দেখে যা মনে হচ্ছে তাতে সহসা করোনা পরিস্থিতির কোনো উন্নতি হচ্ছে না।

আবার সামনে রমজান। তাই সবমিলিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ঈদ পর্যন্ত বাড়ানো হবে। দেশে পাল্লা দিয়ে বাড়ছে করোনা পরিস্থিতি। এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন বলেন, বিষয়টি নিয়ে ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিবের সঙ্গে কথা হয়েছে।

তারা এখন শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন। মন্ত্রী যদি সিদ্ধান্ত দেয় তাহলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও একই সিদ্ধান্ত নেবে। এর বাইরে আমাদের কোন বিকল্প নেই। জানাগেছে আগামী ২৪ অথবা ২৫ এপ্রিল থেকে পবিত্র মাহে রমজান শুরু হবে।

অপরদিকে করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী সাধারণ ছুটি চলছে। দেশে প্রতিদিন যেভাবে করোনা রোগী শনাক্তের সংখ্যা বাড়ছে তাতে সাধারণ ছুটি আরো বাড়ানো হতে পারে। দেশের বিভিন্ন অঞ্চল লকডাউনে চলে যাচ্ছে। প্রসঙ্গত, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪১ জন করোনাভাইরাসের রোগী শনাক্ত করা হয়েছে।

এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলো ১৬৪ জন। গত একদিনে করোনায় সংক্রমিত হয়ে মারা গেছে ৫ জন। এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ জনে।

তবে করোনা উপসর্গ নিয়ে দেশে প্রতিদিনই ১৫/১৬ জন মানুষ মারা যাচ্ছে। তাদের অবস্থাটাও পরিস্কার নয়।

ঢাকা, ০৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।