এপ্রিলে সংক্রমণ বাড়ার আভাস, চিকিৎসকদের প্রণোদনা


Published: 2020-04-07 11:25:42 BdST, Updated: 2020-05-25 23:53:23 BdST

লাইভ প্রতিবেদকঃ চলতি মাসে দেশে আরও ব্যাপক আকারে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে পারে। এ সময় চিকিৎসাসেবা দিতে গিয়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা যদি নিজেরা আক্রান্ত হন তাহলে পদবী অনুযায়ী তাদের অর্থ সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকালে গণভবন থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কর্মকর্তাদের সাথে ভিডিও কনফারেন্সের কথা সময় তিনি এ ঘোষণা দেন।

আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এপ্রিল মাসে বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়াতে পারে। অন্যান্য দেশ থেকে আমরা যে অভিজ্ঞতা সঞ্চয় করি তাতে মনে হচ্ছে যে আমাদের দেশেও এই ধাক্কাটা এপ্রিল মাসে আরও ব্যাপকভাবে আসার কথা। এ রকমই একটা আলামত পাওয়া যাচ্ছে। এ রকম কিছু প্রতিবেদন আমরা দেখতে পাচ্ছি। কিছু প্রেডিকশন দেখতে পাচ্ছি।

তিনি বলেন, আমি জানি যে এপ্রিল মাসটা আমাদের জন্য খুবই একটা দুঃসময়ের মাস আসছে। সব জায়গা থেকে সে খবর পাচ্ছি। তাই আমাদের সর্বোচ্চ সতর্ক থাকবে হবে। আমাদের এমনভাবে চলতে হবে যেন এর প্রভাবে আমাদের দেশের মানুষের যেন ক্ষতি কম হয়।

চিকিৎসকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, এ দুর্যোগের সময় চিকিৎসা নিয়ে যারা শর্ত দিয়েছেন তাদের কাজ করার দরকার নাই। কিন্তু এ পরিস্থিতিতে জরুরি সেবাদানকারীদের বিশেষ প্রণোদনা দেয়ারও ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

সেবাদানকারীদের বিশেষ প্রণোদনার ব্যপারে তিনি বলেন, করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসাসেবা দিতে গিয়ে যদি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা নিজে আক্রান্ত হন তাহলে তাদের পদবী অনুযায়ী ৫ থেকে ১০ লাখ টাকা দেওয়া হবে। আল্লাহ না করুক কেউ মারা গেলে তার ৫ গুণ অর্থ সহায়তা দেওয়ার কথাও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, যারা এই সময়ে দায়িত্বপালন করছেন তারা ভবিষ্যতে ডাক্তারি করতে পারবেন কিনা সেটাও দেখা হবে। করোনা মোকাবিলায় অর্থনৈতিক গতিশীলতা ধরে রাখার চেষ্টা করতে হবে বলেও জানান তিনি।

এছাড়া করোনা মোকাবিলায় অর্থনৈতিক গতিশীলতা ধরে রাখার কথাও জানান তিনি।

ঢাকা, ০৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।