১০ জেলায় ৬২ জন করোনা রোগী সনাক্ত


Published: 2020-04-04 12:33:22 BdST, Updated: 2020-05-28 10:13:02 BdST

লাইভ প্রতিবেদকঃ বাংলাদেশে করোনা ভাইরাসে প্রথম রোগী সনাক্ত হয় মার্চ মাসের ৮ তারিখে। এ পর্যন্ত দেশের ১০টি জেলায় করোনা ভাইরাসের সংক্রমণ ছড়ানোর খবর পাওয়া গেছে। সনাক্ত হওয়া রোগীর সংখ্যা এখন ৬২ জন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর)-এর তথ্য অনুযায়ী, করোনা ভাইরাসের বিস্তার ছড়ানো ১০টি জেলা হলো ঢাকা, নারায়ণগঞ্জ, মাদারীপুর, গাজীপুর, কুমিল্লা, কক্সবাজার, গাইবান্ধা, চুয়াডাঙ্গা ও চট্টগ্রাম। এর মধ্যে ঢাকায় সবচেয়ে বেশি ৩৬ জন আক্রান্ত হয়েছেন। ঢাকা জেলার পরেই মাদারীপুর জেলার অবস্থান। এ জেলায় আক্রান্ত ১০ জন। তারপর নারায়ণগঞ্জ ও গাইবান্ধা জেলা একই অবস্থানে রয়েছে। এই দুই জেলায় চারজন করে মোট ৮ জন আক্রান্ত হয়েছেন। কক্সবাজার, চট্টগ্রাম, চুয়াডাঙ্গা, রংপুর, কুমিল্লা, গাজীপুর জেলায় একজন করে রোগী আছেন।

আইইডিসিআর এর অফিসিয়াল ওয়েবসাইটে দেখা গেছে, আক্রান্তদের মধ্যে নারীর তুলনায় পুরুষের সংখ্যাই বেশি। এদের মধ্যে ৩৮ জন‌ পুরুষ। ২৩ জন নারী রয়েছেন। আর এ পর্যন্ত মোট ৬১ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। এছাড়া শুক্রবার রাতে চট্টগ্রামের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ৬৭ বছর বয়সী এক রোগী করোনা ভাইরাসে শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৬২জন। এর মধ্যে মৃত্যুবরণ করেছেন ৬ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬ জন। আইইডিসিআর এর অধীনে চিকিৎসাধীন আছেন ২৯ জন। 

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসের যে রোগী শনাক্ত হয়েছেন তিনি মাদারীপুরের বাসিন্দা। এরপর রোগী শনাক্ত হয় ঢাকা ও নারায়ণগঞ্জে। প্রাথমিক অবস্থায় এটি বিদেশ ফেরত ও তার পরিবারের সদস্যদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও ধীরে ধীরে তা স্থানীয়দের মধ্যে ছড়িয়ে পড়ে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে ১৬ জন বিদেশ ফেরত। মূলত তাদের মাধ্যমে দেশে করোনার সংক্রমণ ঘটেছে। বিদেশ ফেরতদের মধ্যে ইতালির ৬ জন, যুক্তরাষ্ট্রের ৩ জন, সৌদি আরবের দুজন এবং ভারত, ফ্রান্স, জার্মানি, কুয়েত ও বাহরাইনের একজন করে রয়েছেন।

ঢাকা, ০৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।