করোনাভাইরাসের তকমা নিয়ে দেশে ৬ জনের প্রাণহানি


Published: 2020-04-03 19:01:04 BdST, Updated: 2020-05-25 23:03:49 BdST

লাইভ প্রতিবেদক: করোনাভাইরাসের তকমা নিয়ে মৃত্যুর মিছিল যেন দিন দিন বাড়ছেই।টেকানো যাচ্ছেনা। দেশের বিভিন্ন জেলায় বৃহস্পতিবার থেকে আজ শুক্রবার পর্যন্ত জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে ৬ জনের মৃত্যু হয়েছে। করোনাভাইরাসে তাদের মৃত্যু হয়েছে কিনা, তা নিশ্চিত হতে তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। ওই প্রতিবেদন না আসা পর্যন্ত নিশ্চিত হয়ে কিছু বলা যাচ্ছে না।

প্রশাসন ও এলাকাবাসীর পক্ষ থেকে মারা যাওয়া ব্যক্তিদের বাড়ি ও এলাকা লকডাউন করে পরিবারের সদস্য ও স্বজনদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে বলে সংশ্লিস্টরা জানিয়েছেন।

আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর নিয়ে একটি প্রতিবেদন তৈরী করা হয়েছে।

মাগুড়া: মাগুরার মহম্মদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে আইসোলেশনে থাকা এক রোগীর মৃত্যু হয়েছে। আজ শুক্রবার সকাল ৭টার দিকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ৪৮ বছর বয়সী ওই ব্যক্তি মারা যন। এ ঘটনায় মৃতের বাড়িসহ নিকট আত্বীয় ও প্রতিবেশীদের বাড়ি লকডাউন ঘোষণা করা হয়েছে প্রশাসন।

মহম্মদপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোকসেদুল মোমিন জানান, জ্বর, কাশি, শ্বাসকষ্টসহ নানা উপসর্গ নিয়ে গতকাল বৃহস্পতিবার ওই ব্যক্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। তার শারীরিক অবস্থা সন্দেহজনক মনে হলে তাকে স্বাস্থ্য কমপ্লেক্সের আইসলোশনে রাখা হয়। পরে আজ সকালে তার অতিরিক্ত শ্বাসকষ্ট দেখা দিলে তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানে তার মৃত্যু হয়। মহম্মদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিজানুর রহমান বলেন, খবরটি জানার পরেই মৃতের বাড়িসহ নিকট আত্বীয় ও প্রতিবেশীদের বাড়ি লকডাউন ঘোষণা করা হয়েছে। এ ছাড়া মৃত ওই ব্যক্তির বাড়িতে লাল পতাকা টাঙিয়ে দেওয়া হয়েছে।

এসব ব্যাপারে মাগুরার সিভিল সার্জন প্রদীপ কুমার সাহা বলেন, জ্বর ও শ্বাসকষ্টে ভোগা ওই রোগী মহম্মদপুরে আইসোলেশনে ছিল। তিনি করোনায় আক্রান্ত কিনা তা জানার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। রিপোর্ট পেলে বিষয়টি জানা যাবে।

মাগুরার জেলা প্রশাসক আশরাফুল আলম বলেন, মরদেহ এলাকায় আসলে সচেতনতার সাথে দাফন সম্পন্ন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তার বাড়িসহ আশপাশের বাড়ি লকডাউন ঘোষণা করা হয়েছে। এ ছাড়া সংশ্লিষ্ট এলাকা নজরদারিতে আছে। পরীক্ষায় করোনা পজেটিভ আসলে পুরো এলাকা লকডাউনের আওতায় আনা হবে।

বরিশাল: শ্বাসকষ্টে এক দিনমজুরের মৃত্যু হয়েছে গতকাল বৃহস্পতিবার রাতে। ফলের করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে আজ শুক্রবার সকালে বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের উত্তর বিল্বগ্রাম গ্রামের কাগজী কান্দি ও সালেহবাগ নামের দুটি মহল্লাকে লকডাউন করা হয়েছে। মাহিলাড়া ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু আজ বেলা ১১টার দিকে মহল্লা দুটিকে লকডাউন ঘোষণা করেন।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, ওই গ্রামের সালেহবাগ মহল্লার মৃত মহব্বত আলী ফকিরের ছেলে দিনমজুর মো. হাসান ফকির (৫০) গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে শ্বাসকষ্টজনিত সমস্যায় মারা যান। তিনি এক ছেলে ও তিন মেয়ের জনক। এ মৃত্যুর খবর জানাজানি হলে এলাকায় করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ে।

আতঙ্কিত লোকজন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে ওই ব্যাক্তির মৃত্যুর সঠিক কারন শনাক্তের দাবি জানায় ও মহল্লাটিকে লকডাউন করার জন্য মাহিলাড়া ইউপি চেয়ারম্যানের ওপর চাঁপ প্রয়োগ করে। ঘটনার সত্যতা নিশ্চিত করে মাহিলাড়া ইউপি চেয়ারম্যান বলেন, স্থানীয় আতঙ্কিত লোকজনের চাপের মুখে আজ শুক্রবার বেলা ১১টার দিকে আমি ওই গ্রামের দুটি মহল্লাকে লকডাউন ঘোষণা করেছি।

তবে যতটুকু জেনেছি তাতে আমার মনে হচ্ছে ওই ব্যক্তি করোনা সংক্রমণে মারা যায়নি। শুনেছি ছোট বেলা থেকেই সে অ্যাজমাজনিত শ্বাসকষ্টে ভুগছিল। পাশাপাশি সে যক্ষা রোগেও আক্রান্ত ছিল। তিনি আরও বলেন, বেসরকারি সংস্থা ব্র্যাকের সহয়তায় সে যক্ষার চিকিৎসাও করিয়েছে। তার পরও এলাকাবাসী বলে আসছে সম্প্রতি ঢাকা থেকে ওই বাড়িতে বেশ কয়েকজন কর্মজীবী লোক এসেছে। তাদের দ্বারা সে করেনা সংক্রমিত হয়ে মারা যেতে পারে। এ কারণে তার বাড়ি সংলগ্ন কাগজী কান্দি ও সালেহবাগ মহল্লা দুটিকে লকডাউন করা হয়েছে।

গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মাজেদুল হক কাওছার জানান, করোনার ঘটনাটি স্রেফ গুজব। ওই ব্যাক্তি ছোট বেলা থেকেই অ্যাজমাজনিত শ্বাসকষ্টে ভুগছিলেন। তিনি আরও বলেন, আমাদের ধারণা করোনা নয়, অ্যাজমাজনিত শ্বাসকষ্টে তার মৃত্যু হয়েছে। এর পরও এলাকাবাসীর দাবির মুখে আমরা তার মৃতদেহ থেকে নমুনা সংগ্রহ করে এনেছি।

টেস্টের জন্য এখন তা ঢাকায় পাঠানো হবে। ঢাকা থেকে রিপোর্ট পেলে তার মৃত্যুর সঠিক কারণ নিশ্চিত হওয়া যাবে।

ঢাকা, ০৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।