শ্বাসকষ্ট-সর্দিতে দেশে ২৪ ঘন্টায় ১২ জনের মৃত্যু : বাড়ি লকডাউন


Published: 2020-03-31 12:53:57 BdST, Updated: 2020-05-28 17:42:06 BdST

লাইভ প্রতিবেদক : দেশে ২৪ ঘন্টার ব্যবধানে শ্বাসকষ্ট, সর্দি ও গলাব্যথাসহ নানা রোগে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। রোববার রাত থেকে সোমবার দুপুর পর্যন্ত ওই মৃতের সংখ্যা নিয়ে আতংক ছড়িয়ে পড়েছে এলাকায়। করোনাভাইরাসে মৃত্যু হয়েছে- এমন সন্দেহে কয়েকজনের বাড়িসহ আশপাশের বাড়ি লকডাউন করা হয়েছে। স্বজনসহ অনেককে নেয়া হয়েছে কোয়ারেন্টিনে। করোনাভাইরাসে মারা গেছেন কিনা তা নিশ্চিত হতে মৃত ব্যক্তিদের শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য সংশ্লিষ্ট বিভাগে পাঠানো হয়েছে।

এরমধ্যে কুষ্টিয়ায় শ্বাসকষ্ট, সর্দি ও গলাব্যথায় সোমবার ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। সোমবার সকালে তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যান পরিবারের সদস্যরা। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। চিকিৎসকদের ধারণা, তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। এ ঘটনায় কুষ্টিয়া ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের দুই চিকিৎসকসহ ৭ স্টাফকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। একইসঙ্গে মৃত ব্যক্তির বাড়িসহ আশপাশের ৮-১০টি বাড়ি লকডাউন ঘোষণা করা হয়েছে। কুষ্টিয়া সিভিল সার্জন ডা. এইচএম আনোয়ারুল ইসলাম জানান, হাসপাতালে নিয়ে আসার আগেই তার মৃত্যু হয়। তার দেহে করোনাভাইরাস সংক্রমণের জীবাণু আছে কিনা সেটা নিশ্চিত হতে নমুনা সংগ্রহ করা হয়েছে।

চাঁদপুরের হাজীগঞ্জ বাজারের ব্যবসায়ী মো. জাহাঙ্গীর হোসেন (৫০) সোমবার সকালে ঢাকার কুয়েত মৈত্রী হাসপাতালে মারা গেছেন। তিনি জ্বর ও সর্দি, গলাব্যথায় আক্রান্ত ছিলেন। তার বাড়ি নোয়াখালী বলে জানা গেছে।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উপজেলার কালাপুর ইউনিয়নের মাজদিহী চা বাগানের ৭ নম্বার লাইনের মন্টু বাউড়ীর ছেলে দুলাল বাউড়ী (৩৫) সোমবার দুপুরে নিজ বাড়িতে মারা গেছেন। তিনি সর্দি, জ্বর, কাশি ও শ্বাস কষ্টে ভুগছিলেন। শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী জানান, ওই ব্যক্তি করোনাভাইরাসে মারা যাননি। চিকেন পক্স থেকে সেকেন্ডারি ইনফেকশন নিউমোনিয়া হয়ে শ্বাসকষ্টজনিত কারণে তার মৃত্যু হয়েছে।

শেরপুরের নালিতাবাড়ীতে রোববার রাতে শ্বাসকষ্টে একজনের মৃত্যু হয়েছে। তার বয়স ৫৫ বছর। তিনি খুলনা বাগেরহাট জেলার রামপালে পাইলিং শ্রমিকের কাজ করতেন। সেখানে কাজ বন্ধ হয়ে যাওয়ায় বৃহস্পতিবার তিনি উপজেলার দক্ষিণ পলাশিকুড়া গ্রামে নিজ বাড়িতে আসেন। ওই ব্যক্তি স্থানীয় একটি ফার্মেসি থেকে শ্বাসকষ্টের ওষুধ ব্যবহার করেছিলেন। তারপরও তার শ্বাসকষ্ট বন্ধ হয়নি। রাতে তার মৃত্যু হয়। উপজেলা নির্বাহী অফিসার আরিফুর রহমান জানান, শ্রমিকের মৃত্যুর পর আশপাশের ১০ বাড়ির বাসিন্দাদের চলাচলে বিধিনিষেধ জারি করা হয়েছে। ইসলামী ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় মৃত ব্যক্তির দাফনের ব্যবস্থা করা হয়েছে। শেরপুরের সিভিল সার্জন ডা. একেএম আনোয়ারুল রউফ আইইডিসিআরের সঙ্গে যোগাযোগ করে তার নমুনা সংগ্রহ করেছেন।

দিনাজপুরের বিরামপুরে জ্বর সর্দি-কাশি ও শ্বাসকষ্টে ফরহাদ হোসেন (৪০) নামের এক ব্যক্তি মারা গেছেন। সোমবার ভোরে উপজেলার জোতবানী ইউনিয়নে আঁচলকোল তফসীগ্রামে তার মৃত্যু হয়। করোনাভাইরাস সন্দেহে মৃত ব্যক্তির বাড়িসহ ৩০টি বাড়ির দেড়শ’ মানুষকে হোম কোয়ারেন্টিনে রাখার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। দিনাজপুরের সিভিল সার্জন ডা. মো. আবদুল কুদ্দুছ জানান, ওই যুবক কুমিল্লার এক প্রবাসী ফেরত ব্যক্তির বাসায় কাজ করতেন। জ্বর, সর্দি ও কাশি নিয়ে সে ৭ দিন আগে সে কুমিল্লা থেকে ফিরেছে। আইইসিডিআরের নির্দেশনা অনুযায়ী তার নমুনা সংগ্রহ করা হয়েছে।

সুনামগঞ্জে জ্বর, শ্বাসকষ্ট, কাশিতে আক্রান্ত ৫৫ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। সোমবার ভোরে সুনামগঞ্জ সদর হাসপাতালে ওই নারীর মৃত্যু হয়। তিনি পৌর শহরের পূর্ব নতুনপাড়ায় আবাসিক এলাকার বাসিন্দা। এ ঘটনার পর তার স্বামীকে করোনাভাইরাস পরীক্ষার জন্য সিলেট শামসুদ্দিন সদর হাসপাতালে পাঠানো হয়েছে। পাশাপাশি তার পরিবারের অন্য সদস্যদের হোম কোয়রেন্টিনে রাখা হয়েছে।

যশোরে ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন এক শিশুর মৃত্যু হয়েছে। সোমবার ভোরে সে মারা যায়। তার নাম কাকলি (১২)। রোববার বিকালে শিশুটিকে হাসপাতালে ভর্তি করে তার পরিবার। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায় জানান, রোববার বিকালে করোনা সন্দেহে শিশুটিকে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়। সোমবার সকালে শিশুর নমুনা সংগ্রহ করার কথা ছিল। তবে তার আগেই সে মারা যায়। এদিকে যশোরে হোম কোয়ারেন্টিন শেষে গোলাম মোস্তফা (৬০) নামে মালয়েশিয়া ফেরত এক ব্যক্তি স্ট্রোকে মারা গেছেন। সোমবার সকালে ঝিকরগাছা উপজেলার উজ্জ্বলপুর গ্রামে নিজ বাড়িতে তিনি মারা যান। মালয়েশিয়ায় জনশক্তি রফতানির সঙ্গে যুক্ত ছিলেন তিনি। ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমী মজুমদার জানান, হোম কোয়ারেন্টিনে থাকলেও গোলাম মোস্তফার করোনার লক্ষণ ছিল না। মৃত্যুর পর চিকিৎসকরা তার প্রাথমিক পরীক্ষা করেছেন। মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে চিকিৎসকরা নিশ্চিত করেছেন।

মুন্সীগঞ্জের গজারিয়ায় সোহরাব হোসেন (১২) শিশুর মৃত্যু হয়েছে। সোমবার ভোরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তার মৃত্যু হয়। সোহরাব জ্বর ও ম্যানিনজাইটিসে আক্রান্ত ছিল বলে চিকিৎসকরা জানিয়েছেন। সে মনাইরকান্দি গ্রামের শহীদুল ইসলামের ছেলে। স্থানীয় সূত্র জানায়, শিশুটি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে এমন আশঙ্কায় জানাজা ও দাফনের সময় আত্মীয়স্বজন ছাড়া কেউ উপস্থিত ছিল না। দাফনও করা হয় তড়িঘড়ি করে।

এদিকে রোববার রাতে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে রোকসানা (৪৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি দীর্ঘদিন কিডনি ও লিভার ক্যান্সারে ভুগছিলেন। মৃত্যুর আগে রোকসানার জ্বর ও কাশি ছিল। রোকসানার স্বামী মালয়েশিয়া প্রবাসী। মৃত্যুর পর গুজব ছড়ায় যে, রোকসানা করোনায় আক্রান্ত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরের রাধানগর ইউনিয়নের বসনইল আদিবাসী পল্লীতে এক নারীর মৃত্যু হওয়ায় এলাকায় আতঙ্কের সৃষ্টি হয়েছে। জ্বরে আক্রান্ত হয়ে সোমবার সকালে ওই নারী মারা যায় বলে গ্রামবাসী জানিয়েছেন। মৃত্যুর পর ওই নারীর পরিবারের সদস্যদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে এক মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে। রোববার রাতে আইসোলেশন ইউনিটে তার মৃত্যু হয়। শ্বাসকষ্ট ও হৃদযন্ত্রের জটিলতার কারণে তাকে ভর্তি করা হয়েছিল। ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. নাদিরুল ইসলাম আজিজ চপল জানান, শ্বাসকষ্ট ও হৃদযন্ত্রের জটিলতার কারণে পরিবারের সদস্যরা মুক্তিযোদ্ধা শরিফুল ইসলামকে হাসপাতালে নিয়ে আসেন। প্রাথমিক চিকিৎসা শেষে তাকে মেডিসিন ওয়ার্ডে আইসোলেটেড করে রাখতে বলা হয়েছিল। কিন্তু তা না মেনে তার ছেলে মাসুদ করোনাভাইরাসের আইসোলেশন ইউনিটে নিয়ে যায়। সেখানে মুক্তিযোদ্ধা শরিফুল ইসলামের মৃত্যু হয়। তার ছেলে আল মাসুদ হাসপতালের একজন চুক্তিভিত্তিক কর্মী। মুক্তিযোদ্ধার বাড়ি সদর উপজেলার জামালপুর ইউনিয়নের মহেষপুর গ্রামে। সোমবার বিকালে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধার দাফন সম্পন্ন হয়। ঠাকুরগাঁও সিভিল সার্জন ডা. মাহফুজার রহমান সরকার বলেন, মুক্তিযোদ্ধার হৃদযন্ত্রে সমস্যা ছিল।

 

ছবি : ফাইলফটো
[সূত্র : যুগান্তর]

ঢাকা, ৩১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।