‘যারা বাড়ি গেছেন তাদের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাই ’


Published: 2020-03-26 19:33:12 BdST, Updated: 2020-04-01 02:29:16 BdST

লাইভ প্রতিবেদকঃ মহামারী করোনা মোকাবেলায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল সাধারণ ছুটি চলাকালে যারা ঢাকা ছেড়ে দেশের বিভিন্ন স্থানে নিজ এলাকয় ফিরে গেছেন তাদের প্রত্যেকের হোম কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক। বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

২৬ মার্চ বিকেলে রাজধানীর মহাখালীতে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত ব্রিফিংয়ের সময় তিনি এ কথা বলেন।

ফ্লোরা জানান, করোনা সন্দেহে দেশে গত ২৪ ঘণ্টায় ১২৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এদের মধ্যে নতুন করে আরও ৫ জনের মধ্যে করোনা ভাইরাসের অস্তিত্ব শনাক্ত করা হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট রোগীর সংখ্যা দাঁড়ালো ৪৪ জনে। অপরদিকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ জন, মারা গেছেন ৫ জন। তবে, নতুন করে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

করোনা ভাইরাস সংক্রমণ শুরুর তিন মাসও পেরোয়নি। এরই মধ্যে বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২১ হাজার ২০০ জন মারা গেছেন। আর আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৬৮ হাজার ৯০৫ জনে। এদের মধ্যে ১ লাখ ১৪ হাজার ২১৮ জন সুস্থ হয়ে উঠেছেন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো শনাক্ত হয় প্রাণঘাতী করোনাভাইরাস। এরই মধ্যে বিশ্বের অন্তত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

ঢাকা, ২৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।