চিকিৎসকের সুরক্ষা পোশাকে বিসিএস ক্যাডারদের আয়েশি অফিস!


Published: 2020-03-25 17:09:11 BdST, Updated: 2020-06-06 20:06:06 BdST

লাইভ প্রতিবেদক : করোনা চিকিৎসার জন্য চিকিৎসকরা পাচ্ছেন না পর্যাপ্ত সুরক্ষা পোশাক পারসনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই)। অথচ ওই পোশাকেই আয়েশি অফিস করছেন বিসিএস ক্যাডার সরকারি আমলারা। মাঠ পর্যায়ে প্রশাসনে যারা কাজ করছেন তাদের সুরক্ষা পোশাক দেয়া হলেও ডাক্তাররা পাচ্ছেন না পিপিই। এতে হাসপাতালে চিকিৎসা দিতে পারছেন না চিকিৎসকরা।

এদিকে সুরক্ষা পোশাকে বিসিএস ক্যাডার ও সরকারি চাকরিজীবিদের অফিস করার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে। বিশ্লেষকরা বলছেন, যেখানে চিকিৎসকরা ওই পোশাক পাচ্ছেন না সেখানে সরকারি আমলারা কোথা থেকে ওই পোশাক পেয়েছেন তা খতিয়ে দেখতে হবে।

অন্যদিকে চিকিৎসকরা বলছেন, চিকিৎসা ব্যাতিত অফিস আদালতে সুরক্ষা পোশাকের (পিপিই) প্রয়োজন নেই। শুধুমাত্র হাত গ্লাভস ও মাস্ক হলেই যথেষ্ট। পিপিই ছাড়া চিকিৎসকদের পক্ষে কোন চিকিৎসা দেয়া সম্ভব নয়। তাই ওই পোশাক অহেতুক ব্যবহার না করে চিকিৎসকদের দেয়ার পরামর্শ দেন তারা।

রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর বলেন, মাঠ পর্যায়ে যারা কাজ করেন তাদের জন্য পিপিইর প্রয়োজন নেই। মাস্ক ও গ্লাভস হলেই চলে। পিপিই এর জন্য অবশ্যই চিকিৎসকদের অগ্রাধিকার দিতে হবে। কারণ এটা লাগবে তাদের যারা সরাসরি রোগীদের সংস্পর্শে আসবেন অর্থাৎ চিকিৎসা দেবেন।

ইন্টার্ন চিকিৎসক পরিষদ রমেকের সাধারণ সম্পাদক হিমেল বলেন, যারা ওই কাজটি করছেন তাদের অবশ্যই কাণ্ডজ্ঞানহীন বলাই চলে। সুরক্ষা পোশাকের সঠিক প্রয়োগ প্রয়োজন বলে মনে করেন তিনি।

ঢাকা, ২৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।