'করোনাভাইরাস প্রতিরোধ করতে সরকার সম্পূর্ণ প্রস্তুত'


Published: 2020-01-28 15:24:19 BdST, Updated: 2020-02-17 09:50:59 BdST

লাইভ প্রতিবেদকঃ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, দেশে এখনও করোনাভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়নি। ফলে করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। নতুন এই ভাইরাস প্রতিরোধ করতে সরকার সম্পূর্ণরূপে প্রস্তুত। তবে এই ভাইরাস যেন কোনভাবে ছড়িয়ে পড়তে না পারে সেদিকে সকলকে সতর্ক থাকার জন্য আহ্বান জানিয়ে তিনি জানান, এ ব্যাপারে আতঙ্ক নয়, সতর্ক থাকতে হবে।

মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি করোনাভাইরাস প্রতিরোধে সরকারের আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের ব্যাপারে গণমাধ্যমকে এসব তথ্য দেন।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. আবুল কালাম আজাদ, আইইডিসিআর পরিচালক মিরজাদী সেব্রিনাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এসময় স্বাস্থ্যমন্ত্রী জানান, কোনো ভাইরাস যেন দেশে প্রবেশ করতে না পারে সে জন্য প্রথমত চীন থেকে আগত যাত্রীদের স্ক্যানিংসহ তাদের নাম-ঠিকানা টেলিফোন নম্বরসহ বিস্তারিত তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। আইইডিসিআর থেকে তাদের ২ সপ্তাহ মনিটরিং করা হবে।

তিনি আরও জানান, এখন পর্যন্ত দেশে করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগীর সন্ধান পাওয়া যায়নি। তবে এই ভাইরাসের সন্ধান পাওয়া গেলে তাকে আইসোলেশন ওয়ার্ডে রেখে প্রয়োজনীয় চিকিৎসা প্রদানের জন্য রাজধানীসহ সারাদেশের হাসপাতালগুলোকে প্রস্তুত রাখা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে ট্রিটমেন্ট ম্যানেজমেন্ট গাইডলাইন তৈরি করে চিকিৎসকদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। চিকিৎসক-নার্সসহ অন্যান্যদের ব্যক্তিগত নিরাপত্তার জন্য পার্সোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই) সরবরাহের কার্যক্রম চলমান রয়েছে।

এসময় তিনি আরও জানান, চীনে যাতায়াতের জন্য কোনো বিধিনিষেধ আরোপ করার চিন্তাভাবনা নেই। তবে পারতপক্ষে খুব বেশি প্রয়োজন না থাকলে চীন ভ্রমণ না করাই ভালো।

চীনে অবস্থানরত বাংলাদেশিরা সম্পূর্ণরূপে সুস্থ আছে। আগামী ৬ ফেব্রুয়ারির আগে তারা কেউ দেশে ফিরতে পারবেন না বলেও তিনি জানান।

ঢাকা, ২৮ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।