'বুলবুল' গেছে ধেয়ে আসছে 'পবন'...!


Published: 2019-11-13 18:19:37 BdST, Updated: 2019-12-14 16:22:34 BdST

লাইভ প্রতিবেদকঃ অতিমাত্রার শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ভয়াল তাণ্ডব চালিয়ে ফিরে গেলেও এখনও পুরোপুরি শান্ত হয়ে ওঠেনি বঙ্গোপসাগর। দুঃসংবাদ জানাচ্ছেন আবহাওয়া পর্যবেক্ষকরা। বুলবুলের পর এবার নতুন করে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘পবন’।

নাসা এবং এসিসিইউ ওয়েদার বলছেন, বর্তমান সময়ে দক্ষিণ চীন সাগরে অবস্থান করছে একটি ঘূর্ণিঝড়। এই ঘূর্ণিঝড়ের স্থানীয় নাম ‘নাকরি’। যথেষ্ট শক্তিশালী হয়ে ধীরে ধীরে এটি ভিয়েতনাম উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে। ঘূর্ণিঝড়টি ভিয়েতনাম হয়ে মিয়ানমার পেরিয়ে বঙ্গোপসাগরে চলে আসতে পারে। পরে সেখান থেকে বাংলাদেশ হয়ে ভারতের অন্ধপ্রদেশ ও ওড়িশায় হানা দিতে পারে। বঙ্গোপসাগরে ‘নাকরি’ পৌঁছালে এর নাম হবে ‘পবন’।

ভারতের একাধিক গণমাধ্যম আবহাওয়াবিদদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন, ওয়ার্ল্ড মিটিওরোলজিক্যাল অর্গানাইজেশনের তালিকায় পরবর্তী সামুদ্রিক ঘূর্ণিঝড়টির নামকরণ করা হয়েছে ‘পবন’। ঘূর্ণিঝড়ের এই নামটি দিয়েছে শ্রীলঙ্কা। তার পরের ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে ‘আমফান’। থাইল্যান্ডের দেওয়া নাম এটি। তবে ‘নাকরি’ বা ‘পবন’ কবে নাগাদ বঙ্গোপসাগরে এসে পৌঁছবে সে ব্যাপারে এখন পর্যন্ত আবহাওয়া বিশেষজ্ঞরা নিশ্চিত করে কিছু বলতে পারছেন না।

আবহাওয়াবিদ আবদুল মান্নান জানান, ঘূর্ণিঝড় দুর্বল হয়ে বিদায় নেওয়ার পর সাগর এখন কিছুটা শান্ত। এখন দেখতে হবে সাগরের এই শান্ত ভাব কত দিন থাকে। কারণ সূর্য এখনো বঙ্গোপসাগরে খাঁড়াভাবে কিরণ দিচ্ছে।

আর এই কিরণ থেকেই সৃষ্টি হয় লঘুচাপ, তারপর নিম্নচাপ এবং পরিশেষে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়। তবে ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত বঙ্গোপসাগরের উত্তরাংশ থেকে নিম্নচাপ সৃষ্টির প্রবণতা লক্ষ করা যায়।

ঢাকা, ১৩ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।