বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন চেয়ারম্যানের কাছে স্মারকলিপি প্রদান


Published: 2019-09-16 19:25:33 BdST, Updated: 2019-10-14 07:27:40 BdST

লাইভ প্রতিবেদক: আজ দুপুর বারোটায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফোরামের পক্ষ থেকে আট সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়োগ, পদন্নোতি ও পদোন্নয়ন প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রস্তাবিত অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যানের স্মারকলিপি প্রদানের জন্য সংশ্লিষ্ট কমিশনের চেয়ারম্যানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। অত্র ফোরামের পক্ষ থেকে বিভিন্ন যুক্তি ও তথ্য উপস্থাপন করে

উক্ত অভিন্ন নীতিমালাটি প্রত্যাখানের দাবি জানিয়ে এক দীর্ঘ আলোচনা হয়। সাক্ষাৎকার শেষে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের ২ (দুই) হাজারের অধিক শিক্ষকের স্বাক্ষর সম্বলিত প্রত্যাখ্যানের এই স্মারকলিপিটি মাননীয় চেয়ারম্যান বরাবর পেশ করা হয়।
আলোচনায় যেসব বিষয়কে গুরুত্বে সাথে উল্লেখ করা হয়েছে সেসব হলোঃ
১. বিশ্ববিদ্যালয়সমুহের জন্য প্রস্তাবিত যেকোন ধরনের অভিন্ন নীতিমালা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের সম্পূর্ণ পরিপন্থী বলে, তা এদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে।

২. অভিন্ন নীতিমালা যে প্রক্রিয়ায় প্রস্তুত করা হয়েছে, তা একটি ভুল প্রক্রিয়া বলে শিক্ষক সমাজ মনে করেন। এই প্রক্রিয়ায় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভূক্ত বিভাগীয় একাডেমিক কমিটি, ফ্যাকাল্টি কমিটি, একাডেমিক কাউন্সিল ও বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের আলোচনা ও অনুমোদনের বিষয়টিকে উপেক্ষা করা হয়েছে, যা পাবিলিক বিশ্ববিদ্যালয়সমূহের স্বায়ত্তশাসনের ধারণা ও আইন পরিপন্থী। উল্লেখ্য, শিক্ষকদের যথাযথ অংশগ্রহণ এখানে নিদারুণভাবে উপেক্ষিত হয়েছে। শিক্ষক সমাজ মনে করে উল্লেখিত যথাযথ প্রক্রিয়ায় বিষয় নির্দিষ্ট প্রখ্যাত শিক্ষাবিদদের যুক্ত করে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদাভাবে যুগোপযুগী নীতিমালা তৈরি করলে, একদিকে যেমন শিক্ষার কাঙ্ক্ষিত মানউন্নয়ন হবে, পাশাপাশি বঙ্গবন্ধু প্রদত্ত স্বায়ত্তশাসনও সুরক্ষা পাবে।

৩.ফোরাম মনে করে, শিক্ষক সমিতিসমূহ এবং এর ফেডারেশন হলো শিক্ষকদের বিভিন্ন দাবীদাওয়া আদায়ের মুখপাত্র; আইন ও বিধি অনুযায়ী সেখানে উল্লেখিত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক বডিসমূহ হলো শিক্ষা-সংক্রান্ত মানউন্নয়নের যাবতীয় সিদ্ধান্ত নেয়ার যথাযথ মাধ্যম।

এই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয় শিক্ষক ফোরামের প্রধান সমন্বয়ক অধ্যাপক ড.কামরুল হাসান মামুন, পদার্থবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা। এই প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেনঃ
প্রফেসর ড. তানজিম উদ্দীন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা।
প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল বাসিত, পদার্থবিজ্ঞান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা,
প্রফেসর মো. জহির উদ্দিন আরিফ, মার্কেটিং বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা,
অ্যাসোসিয়েট প্রফেসর অতনু রাব্বানী, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা।
অ্যাসোসিয়েট প্রফেসর মোঃ জাফর ইকবাল, সমাজকর্ম বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।
অ্যাসোসিয়েট অধ্যাপক,আলতাফ হোসেন রাসেল, পরিসংখ্যান বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।
অ্যাসোসিয়েট প্রফেসর, জাকিয়া সুলতানা মুক্তা, বাংলা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ।

ঢাকা, ১৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।