আদালতে বঙ্গবন্ধুর ছবি টানানোর নির্দেশ হাইকোর্টের


Published: 2019-08-29 14:22:42 BdST, Updated: 2019-09-20 10:06:53 BdST

লাইভ প্রতিবেদক: দেশের সব আদালতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি টানানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন।

জানা গেছে, আগামী দুই মাসের মধ্যে দেশের সব আদালত কক্ষে জাতির জনক বঙ্গবন্ধুর ছবি টানানোর পরে এ ব্যাপারে হাইকোর্টে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। আইন মন্ত্রণালয়, হাইকোর্টের রেজিস্ট্রার, অর্থ মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়কে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সুবীর নন্দী।রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

অ্যাডভোকেট সুবীর নন্দী সাংবাদিকদের জানান, ‘সব প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর ছবি টানানোর আইন থাকলেও আদালত প্রাঙ্গণে তা কার্যকর হচ্ছে না। একমাত্র ধর্মীয় উপাসনালয়গুলো ছাড়া অন্য জায়গায় বঙ্গবন্ধুর ছবি টানাতে বাধা নেই। কিন্তু আদালত অঙ্গনে এ আইন বাস্তবায়ন করা হয়নি। আজ হাইকোর্টের নির্দেশে আইন সচিব এবং সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।’


ঢাকা, ২৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।