হেমিস আধুনিকায়নে ইউজিসি ও প্রোইন্ডের মধ্যে সভা


Published: 2019-07-14 17:54:05 BdST, Updated: 2019-08-26 00:42:23 BdST

লাইভ প্রতিবেদকঃ হায়ার এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (হেমিস) এর আধুনিকায়নে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও ইন্ডিয়ার সফট্ওয়ার কোম্পানি প্রোইন্ডের মধ্যে এক সভা আজ (১৪ জুলাই ২০১৯) ইউজিসিতে অনুষ্ঠিত হয়। প্রস্তাবিত হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (হিট) প্রকল্পের অধীনে একটি সময়োপযোগী হেমিস গড়ে তোলা হবে।

সভায় হেমিসের টিওআর এবং এর প্রতিষ্ঠার বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। প্রোইন্ডের পরিচালক হারিন্দার সিং জানান, হেমিসের মাধ্যমে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহের একাডেমিক, নন-একাডেমিক ও অন্যান্য কার্যক্রম সহজ ও গতিশীলভাবে করা যাবে। এটি স্মার্ট ক্যাম্পাস গড়ে তোলার ক্ষেত্রে সহায়তা করবে।

সভায় উপস্থিত আইটি বিশেষজ্ঞবৃন্দ হেমিসে ড্যাটা এ্যানালিটিক্স, ব্লক চেন, কৃত্রিম বৃুদ্ধিমত্তাসহ চতুর্থ শিল্প বিপ্লবের জন্য সহায়ক বিষয়াদি অর্ন্তভুক্ত করার পরামর্শ প্রদান করেন।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোঃ আখতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে ইউজিসি সদস্য প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন; চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাৎ হোসেন, বিএসএমআরইউ’র প্রফেসর ড. রশিদুল হাসান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক সৈয়দ আক্তার হোসেন, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর ড. খোন্দকার আল মামুুন, বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশন্স অফিসার মোখলেসুর রহমানসহ বিশ্ব ব্যাংক, ইউজসি, প্রোইন্ডের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উচ্চশিক্ষা খাতে আইসিটি কার্যক্রমকে বেগবান করার জন্য হেকেপ প্রকল্পের অধীনে হেমিস প্রতিষ্ঠা করা হয়। অন্যদিকে, দক্ষ স্নাতক তৈরি, উ”চশিক্ষা প্রতিষ্ঠানে সুশাসন, আঞ্চলিক নেটওয়ার্ক স্থাপন এবং নারী শিক্ষার উৎকর্ষে বিশ্ব ব্যাংক, বাংলাদেশ ও আফগানিস্তান সরকার এ প্রকল্পে হিট প্রকল্পে অর্থায়ন করবে।

ঢাকা, ১৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।